চট্টগ্রাম সোমবার, ০১ মার্চ, ২০২১

২৮ জুলাই, ২০১৯ | ২:৩০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক হ ঢাকা অফিস

কক্সবাজারে মৃত্যু জাবি শিক্ষার্থীর

ডেঙ্গুতে এবার মুক্তিযোদ্ধা চিকিৎসকও মারা গেলেন

ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আরও এক চিকিৎসকের মৃত্যু হয়েছে। তিনি মুক্তিযোদ্ধা ডা. উইলিয়াম ম্রং। গত শুক্রবার সন্ধ্যায় ঢাকার এক বেসরকারী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তাছাড়া, গতকাল শনিবার ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা যান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ফার্মেসি বিভাগের ৪৮তম ব্যাচের শিক্ষার্থী উখিং নু রাখাইন। গতকাল বিকেলে অসুস্থ উখিংকে

কক্সবাজার সদর হাসপাতাল থেকে চট্টগ্রাম আনার পথে তিনি মারা যান। জানা গেছে, মুক্তিযোদ্ধা ডা. উইলিয়াম ম্রং ময়মনসিংহ মেডিকেল কলেজের ৯ম ব্যাচের প্রাক্তন ছাত্র ছিলেন। তিনি মহান মুক্তিযুদ্ধে ১১ সেক্টরের অধীনে ঢালু সাব-সেক্টরের কোম্পানি কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন এবং মুক্তিযুদ্ধে বিভিন্ন ঝুঁকিপূর্ণ অভিযানে অংশ নেন। তার গ্রামের বাড়ি ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলার চরবাঙ্গালিয়া।
ডা. উইলিয়ামের আত্মীয় সুবর্ণ চিসিম জানান, ডা. উইলিয়াম ম্রং গত দুদিন ধরে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে স্কয়ার হাসপাতালে নিবিড় পরিচর্যায় এইচডিইউ শাখায় ভর্তি ছিলেন। গত শুক্রবার সন্ধ্যায় রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন থেকে তার মৃত্যু হয়।
চরবাঙ্গালিয়া গ্রামের ডা. উইলিয়াম ম্রং ছিলেন একজন কোম্পানি কমান্ডার। ৭১ সালে তিনি ময়মনসিংহ মেডিকেল কলেজের প্রথম বর্ষের ছাত্র। ২৫ মার্চের পর ময়মনসিংহ ছেড়ে নিজ গ্রামে চলে আসেন। পরে মেঘালয়ের গাছুয়াপাড়া শরনার্থী শিবিরে আশ্রয় গ্রহণ করেন।
উইলিয়াম ম্রং কোম্পানি কমান্ডার হিসেবে হলদিগ্রাম, বান্দরকাটা, বাঘাইতলা ও তেলিখালিসহ বেশ কয়েকটি যুদ্ধে অংশগ্রহণ করে মুক্তিযুদ্ধে গৌরবময় ভূমিকা পালন করেছেন। তার মুক্তিবার্তা ও গেজেট নং যথাক্রমে ০১১৫১০০২৪৩, ৩১৫৮। ডা. উইলিয়াম ম্রং, ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করে মেডিকেল অফিসার হিসেবে ময়মনসিংহ মেডিকেল হাসপাতালেই যোগদান করেন।
দীর্ঘদিন এই হাসপাতালে সেবা দান করার পর তিনি অবসরে যান। এক সময় তিনি ডাকসাইটে ছাত্র নেতা। তিনি ছিলেন বাংলাদেশ গারো ছাত্র সংগঠনের (বাগাছাস) প্রতিষ্ঠাকালীন সভাপতি এবং ছাত্রলীগের গুরুত্বপূর্ণ পদেও তিনি দায়িত্ব পালন করেন। তার মৃত্যুতে গারো সমাজসহ শোকের ছায়া নেমে এসেছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও। বাংলাদেশ আওয়ামী লীগ এর কেন্দ্রীয় কমিটির নেতা রেমন্ড আরেং, ময়মনসিংহ মেডিকেল কলেজের প্রাক্তন ভিপি ডা. বিলিয়ম অনিসিম সাংমা, বাগাছাস কেন্দ্রীয় কমিটির বর্তমান সভাপতি লিংকন ডিব্রাসহ অনেকেই গভীর শোক প্রকাশ করেছেন।
জাবি শিক্ষার্থী উখিং নু রাখাইনের মৃত্যু : ঢাবি শিক্ষার্থীর পর এবার ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ফার্মেসি বিভাগের ৪৮তম ব্যাচের শিক্ষার্থী উখিং নু রাখাইনের মৃত্যু হয়েছে। শনিবার বিকেল ৪টার দিকে অসুস্থ অবস্থায় কক্সবাজার সদর হাসপাতাল থেকে চট্টগ্রাম নেওয়ার পথে তিনি মারা যান।
উখিং নুরের বাবা মংবা অং মংবা বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয় উখিং নু। জ্বর বাড়লে তাকে বাড়িতে আনা হয়। সেখান থেকে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করানো হয়। পরবর্তীতে অবস্থা খারাপের দিকে গেলে কক্সবাজার সদর হাসপাতালের ডাক্তাররা তাকে চট্টগ্রামে নেওয়ার পরামর্শ দেন। পরে চট্টগ্রামে নেওয়ার পথে তার মৃত্যু হয়। কক্সবাজার কেন্দ্রীয় শ্মশানে উখিং নুর মরদেহ সৎকার করানো হবে বলেও জানান তিনি। এদিকে, গত শুক্রবার রাতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী ফিরোজ কবীর স্বাধীনের (২৫) মৃত্যু হয়। ফিরোজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের আবাসিক শিক্ষার্থী ছিলেন। তার গ্রামের বাড়ি ঠাকুরগাঁও।
ডেঙ্গু পরিস্থিতি ক্রমেই ভয়ংকর রূপ নিচ্ছে। ধারণ করছে ভয়াবহ আকার। রাজধানীসহ সারা দেশেই প্রতিদিন বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। যা আগের রেকর্ড ভেঙে দিচ্ছে। রোগীর চাপে পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো।

শেয়ার করুন
The Post Viewed By: 488 People

সম্পর্কিত পোস্ট