চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হতে পারে জাতিসংঘ অধিবেশনের আগেই!

নিজস্ব প্রতিবেদক

২৬ জুলাই, ২০১৯ | ১০:৫৭ অপরাহ্ণ

আসন্ন জাতিসংঘ সাধারণ অধিবেশনের আগেই শুরু হতে পারে রোহিঙ্গা প্রত্যাবাসন। অধিবেশনটিতে বিশ্বজুড়ে সমালোচনা থেকে বাচঁতেই মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়া শুরু করতে পারে। এদিকে, রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে শনিবার (২৭ জুলাই) ঢাকায় আসছে মিয়ানমার সরকারের একটি প্রতিনিধি দল। আজ শুক্রবার (২৬ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা যায়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশন আগামী ১৭ থেকে ৩০ সেপ্টেম্বর নিউইয়র্কে শুরু হবে। অধিবেশনে যোগ দেবেন জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর প্রতিনিধিরা। সেখানে বিশেষ গুরুত্ব পাবে রোহিঙ্গা ইস্যুর আলোচনা। গত বছর জাতিসংঘের ৭৩তম সাধারণ অধিবেশনেও রোহিঙ্গা ইস্যু বিশেষ আলোচনায় ছিল। সেখানে রোহিঙ্গা ইস্যুতে ব্যাপক সমালোচনা হয়েছিল মিয়ানমারের। আর কারণেই এবার জাতিসংঘের সাধারণ অধিবেশনের আগেই মিয়ানমার রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে পারে।

সূত্র আরও জানায়, জাতিসংঘ সাধারণ অধিবেশনের আগেই রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়া শুরু করার জন্য আভাস দিয়েছে মিয়ানমার। জাতিসংঘের চাপ থেকে বাচঁতেই তড়িঘড়ি করে কিছু রোহিঙ্গাদের ফেরত নিতে পারে তারা। বিশ্ব সম্প্রদায়কে দেখনোর জন্য সেটা স্রেফ আইওয়াশও হতে পারে। তবে রোহিঙ্গা প্রত্যাবাসন যেনো স্রেফ আইওয়াশ না হয়, সেদিক থেকে সতর্ক রয়েছে বাংলাদেশ সরকার।

এদিকে, রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে শনিবার মিয়ানমারের একটি প্রতিনিধি দল ঢাকায় আসছে। মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ে প্রতিনিধি এ দলের নেতৃত্ব দেবেন। প্রতিনিধি দলটি ঢাকা এসেই কক্সবাজারে যাবেন। সেখানে কথা বলবেন রোহিঙ্গাদের সঙ্গে। রোহিঙ্গারা যেনো রাখাইনে ফেরত যায়, সেটা বোঝানোই মিয়ানমারের প্রতিনিধি দলের প্রধান উদ্দেশ্য।

তবে রোহিঙ্গারা নিজ দেশে ফিরে যাওয়ার আগে নিরাপত্তা নিশ্চিত হতে চায়। রাখাইনে পরিস্থিতি স্বাভাবিক না হলে তারা সেখানে ফিরে যাবে না বলেও জানান তারা। আবার তাদের কোনোভাবেই জোর করে সেখানে পাঠানোও সম্ভব নয়। আন্তর্জাতিক সম্প্রদায়ও চায়, রাখাইনে রোহিঙ্গাদের জীবনের নিরাপত্তা নিশ্চিত হওয়ার পরেই প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করতে হবে। একইসঙ্গে বিবেচনায় নিতে হবে যাতে সেখানে গিয়ে যেনো মর্যাদার সঙ্গে জীবনযাপন করতে পারে সেদিকটিও।

 

 

 

 

 

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন