চট্টগ্রাম শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

২৫ জুলাই, ২০১৯ | ৯:৪৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

৩০ বাংলাদেশিকে আসাম থেকে বহিষ্কার

গত কয়েকমাস ধরে আসামের বিভিন্ন ডিটেনশন সেন্টারে আটকে থাকা ৩০ জন বাংলাদেশি নাগরিককে সীমান্তের অন্য পারে বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী বিজিবি’র হাতে তুলে দিয়েছেন ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের করিমগঞ্জের কর্মকর্তারা ।

আসাম পুলিশ বলছে, ডিপোর্ট বা বহিষ্কার করা এ ৩০জনের সবাই অবৈধভাবে ভারতে ঢুকেছিলেন। আর সেই অপরাধে জেল খাটার পর বাংলাদেশে তাদের ঠিকানা ও পরিচয় যাচাই করেই ফেরত পাঠানো হয়েছে।

এই ডিপোর্টেশনের বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশের জকিগঞ্জ সার্কেলের পুলিশ কর্মকর্তারাও। তবে ২০-৩০ জন বাংলাদেশিকে ডিপোর্ট করা গেলেও লক্ষ লক্ষ কথিত বিদেশি নাগরিককে কখনও সে দেশে পাঠিয়ে দেয়া সম্ভব নয় বলে জানিয়েছেন আসামের কিছু রাজনীতিবিদ ।

গত মে মাসের দ্বিতীয় সপ্তাহেই আসামের সুতারকান্দি সীমান্ত চেকপোস্ট পেরিয়ে ২১ জন বাংলাদেশি নাগরিককে সে দেশে ডিপোর্ট করা হয়েছিল। তার আড়াই মাসের মধ্যে এদিন করিমগঞ্জ থেকে আবার ২৬ জন মুসলিম ও চারজন হিন্দু ধর্মাবলম্বী  বাংলাদেশিকে নিজের দেশে ফেরত পাঠানো হলো। অবৈধভাবে ভারতে ঢোকার দায়ে পাসপোর্ট আইনে তাদের ন্যূনতম ছমাসের মেয়াদে জেলও খাটতে হয়েছে।

তারপর বাংলাদেশ উপ-দূতাবাসের মাধ্যমে সেদেশে তাদের নাম-ঠিকানা যাচাই করেই এই ডিপোর্টেশন সম্পাদিত হয় বলে জানিয়েছেন করিমগঞ্জ জেলার পুলিশ প্রধান মানবেন্দ্র দেবরায়।

বাংলাদেশে সিলেট ডিভিশনে জকিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: হাবিবুর রহমান হাওলাদারও এই ৩০ জন নাগরিককে হাতে পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তারা জানিয়েছেন এই মানুষগুলোকে এখন নিজ নিজ অভিভাবকদের হাতে তুলে দেয়া হচ্ছে ।

পূর্বকোণ/তাসফিয়া

শেয়ার করুন
The Post Viewed By: 250 People

সম্পর্কিত পোস্ট