চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

৩০ বাংলাদেশিকে আসাম থেকে বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক

২৫ জুলাই, ২০১৯ | ৯:৪৯ অপরাহ্ণ

গত কয়েকমাস ধরে আসামের বিভিন্ন ডিটেনশন সেন্টারে আটকে থাকা ৩০ জন বাংলাদেশি নাগরিককে সীমান্তের অন্য পারে বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী বিজিবি’র হাতে তুলে দিয়েছেন ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের করিমগঞ্জের কর্মকর্তারা ।

আসাম পুলিশ বলছে, ডিপোর্ট বা বহিষ্কার করা এ ৩০জনের সবাই অবৈধভাবে ভারতে ঢুকেছিলেন। আর সেই অপরাধে জেল খাটার পর বাংলাদেশে তাদের ঠিকানা ও পরিচয় যাচাই করেই ফেরত পাঠানো হয়েছে।

এই ডিপোর্টেশনের বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশের জকিগঞ্জ সার্কেলের পুলিশ কর্মকর্তারাও। তবে ২০-৩০ জন বাংলাদেশিকে ডিপোর্ট করা গেলেও লক্ষ লক্ষ কথিত বিদেশি নাগরিককে কখনও সে দেশে পাঠিয়ে দেয়া সম্ভব নয় বলে জানিয়েছেন আসামের কিছু রাজনীতিবিদ ।

গত মে মাসের দ্বিতীয় সপ্তাহেই আসামের সুতারকান্দি সীমান্ত চেকপোস্ট পেরিয়ে ২১ জন বাংলাদেশি নাগরিককে সে দেশে ডিপোর্ট করা হয়েছিল। তার আড়াই মাসের মধ্যে এদিন করিমগঞ্জ থেকে আবার ২৬ জন মুসলিম ও চারজন হিন্দু ধর্মাবলম্বী  বাংলাদেশিকে নিজের দেশে ফেরত পাঠানো হলো। অবৈধভাবে ভারতে ঢোকার দায়ে পাসপোর্ট আইনে তাদের ন্যূনতম ছমাসের মেয়াদে জেলও খাটতে হয়েছে।

তারপর বাংলাদেশ উপ-দূতাবাসের মাধ্যমে সেদেশে তাদের নাম-ঠিকানা যাচাই করেই এই ডিপোর্টেশন সম্পাদিত হয় বলে জানিয়েছেন করিমগঞ্জ জেলার পুলিশ প্রধান মানবেন্দ্র দেবরায়।

বাংলাদেশে সিলেট ডিভিশনে জকিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: হাবিবুর রহমান হাওলাদারও এই ৩০ জন নাগরিককে হাতে পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তারা জানিয়েছেন এই মানুষগুলোকে এখন নিজ নিজ অভিভাবকদের হাতে তুলে দেয়া হচ্ছে ।

পূর্বকোণ/তাসফিয়া

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট