চট্টগ্রাম মঙ্গলবার, ০২ মার্চ, ২০২১

সর্বশেষ:

২৪ জুলাই, ২০১৯ | ৫:২৬ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

গত ১০ বছরে হ্রাস পেয়েছে এসিড সহিংসতা

রাজধানীর তোপখানা রোডস্থ সিরডাপ মিলনায়তনে সোমবার এসিড সারভাইভারস ফাউন্ডেশন (এএসএফ) আয়োজিত এক মতবিনিময় সভায় জানানো হয় বাংলাদেশে গত ১০ বছরে এসিড সহিংসতা হ্রাস পেয়েছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় এটা সম্ভব হয়েছে।

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) মানবাধিকার প্রোগ্রামের সহায়তায় এএসএফের উদ্যোগে ২০১৮ সালের অক্টোবর থেকে চলতি ২০১৯ সালের জুলাই পর্যন্ত ‘লিঙ্গ‌’ ভিত্তিক সহিংসতা প্রতিরোধে ইতিবাচক চর্চা এবং সম্ভাব্য কৌশলসমূহ সম্পর্কে গবেষণার অভিজ্ঞতা শেয়ার করার লক্ষ্যেই এ মতবিনিময় সভার আয়োজন

এ মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য ও শিশু অধিকার সংক্রান্ত সংসদীয় কোকাসের কো-চেয়ারম্যান আরোমা দত্ত।বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আইনুল কবীর ও ইউএনডিপির মানবাধিকার কর্মসূচির প্রধান কারিগরি উপদেষ্টা শর্মিলা রসুল। এ সভায় গবেষণার সারবস্তু উপস্থাপন করেন যৌথভাবে প্রধান গবেষক ফজিলা বানু লিলি, এসিড সারভাইভারস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সেলিনা আহমেদ।

বাংলাদেশে এসিড সহিংসতা হ্রাসের পিছনে কি কি মূল বিষয় কাজ করেছে এবং এর বর্তমান অবস্থা অনুধাবন করা এ গবেষণার প্রধান উদ্দেশ্য ।

বাংলাদেশে গত ১০ বছরের এসিড ও অন্যান্য সহিংসতার বর্তমান প্রেক্ষাপট বিশ্লেষণ করেছেন গবেষকদল । গবেষণায় দেখা গেছে, এসিড সহিংসতা হ্রাস পেলেও নারী ও শিশুর প্রতি অন্যান্য জেন্ডারভিত্তিক সহিংসতা বেড়েছে।

এসিড সহিংসতার মতো নৃশংসতম সহিংসতা যে সকল পদ্ধতি অনুসরণ করে ক্রমান্বয়ে কমিয়ে আনা সম্ভব হয়েছে তেমনি সেসকল পদ্ধতি অনুসরণ করে নারী ও শিশুর প্রতি অন্যান্য জেন্ডারভিত্তিক সহিংসতাও কমানো সম্ভব হবে বলে বিশ্বাস করে এসিড সারভাইভারস ফাউন্ডেশন ।

 

তাসফিয়া/পূর্বকোণ

শেয়ার করুন
The Post Viewed By: 319 People

সম্পর্কিত পোস্ট