চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

২৪ জুলাই, ২০১৯ | ৫:১৭ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

১১ দফা দাবিতে নৌযান শ্রমিকদের অর্নিদিষ্টকালের ধর্মঘট

নৌযান শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে। এতে সারা দেশের সব নৌপথ অচল হয়ে পড়েছে। নিয়োগপত্র, জীবন বীমা চালু, ভাতা, চাঁদাবাজি বন্ধ করাসহ ১১ দফা দাবিতে এ ধর্মঘট চলছে বলে জানা যায়।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন ধর্মঘটের ডাকে আজ বুধবার (২৪ জুলাই) ভোর থেকে এই ধর্মঘটের কারণে সারা দেশে লাইটার জাহাজ (ছোট আকারের পণ্যবাহী জাহাজ) চলাচল বন্ধ রয়েছে।

এদিকে, চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে মাদার ভেসেল থেকে পণ্য খালাসও বন্ধ রয়েছে। মধ্যরাতের পর থেকে সারাদেশে যাত্রীবাহী লঞ্চ চলাচলও বন্ধ রয়েছে।

শিল্প ও বন্দর নগরী খুলনাতেও নৌযান শ্রমিকরা অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেছে। গত মঙ্গলার রাত ১২টার পর থেকে এ ধর্মঘট শুরু হয়েছে। লঞ্চ লেবার অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক মো. ফারুক হোসেন মাস্টার জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত এ ধর্মঘট অব্যাহত থাকবে।

তিনি বলেন, ১১দফা দাবির রয়েছে, প্রত্যেক শ্রমিককে মালিকদের পক্ষ থেকে পরিচয়পত্র এবং নিয়োগপত্র ও সার্ভিস বুক প্রদান, সামাজিক নিরাপত্তার জন্য জীবন বীমা চালু, সরকারি ব্যবস্থাপনায় প্রভিডেন্ট ফান্ড করা, খোরাকি ভাতা, কর্মকালীন মৃত্যু হলে মৃত ব্যক্তির পরিবারকে ১০লাখ প্রদান, নৌপথে সন্ত্রাসী, চাঁদাবাজি বন্ধ, ভারতগামী জাহাজের ল্যান্ডিং পাশ, সমুদ্র ভাতা, মাস্টার ড্রাইভারদের ইনচার্জ ভাতা প্রদান এবং মাস্টার ড্রাইভার পরীক্ষার অনিয়ম দূর ও মেরিন কোর্টের হয়রানি বন্ধ করা।

 

পূর্বকোণ/পলাশ

শেয়ার করুন
The Post Viewed By: 264 People

সম্পর্কিত পোস্ট