চট্টগ্রাম সোমবার, ০৮ মার্চ, ২০২১

২৩ জুলাই, ২০১৯ | ২:৩৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ফিটনেস নেই  ৪ লাখ ৭৯ হাজার ৩২০টি গাড়ির  

ঢাকাসহ সারাদেশে ফিটনেসবিহীন গাড়ির সংখ্যা ৪ লাখ ৭৯ হাজার ৩২০টি। লাইসেন্স নেয়ার পর এসব গাড়ির ফিটনেস নবায়ন করেনি মালিকপক্ষ।

মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কেএম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চে বিআরটিএর দাখিল করা প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বিআরটিএ’র আইনজীবী রাফিউল ইসলাম জানান, দেশে লাইসেন্স নিয়ে ফিটনেস নবায়ন না করা ফিটনেসবিহীন গাড়ির সংখ্যা ৪ লাখ ৭৯ হাজার ৩২০টি। এর মধ্যে ঢাকা বিভাগে দুই লাখ ৬১ হাজার ১১৩, চট্টগ্রাম বিভাগে এক লাখ ১৯ হাজার ৫৮৮, রাজশাহী বিভাগে ২৬ হাজার ২৪০, রংপুর বিভাগে ছয় হাজার ৫৬৮, খুলনা বিভাগে ১৫ হাজার ৬৬৮, সিলেট বিভাগে ৪৪ হাজার ৮০৫ এবং বরিশাল বিভাগে পাঁচ হাজার ৩৩৮টি গাড়ী মেয়াদোত্তীর্ণ ও ফিটনেসবিহীন অবস্থায় রয়েছে।

এছাড়া ফিটনেসবিহীন গাড়ি চালানোর দায়ে চলতি বছর ছয় কোটি ৭২ লাখ ২৩ হাজার ৩৯২ টাকা জরিমানা আদায় করা হয়েছে। রাস্তায় গাড়ি ধরে ৩৯ হাজার ৮৩৭ মামলা করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। এসময় ফিটনেসবিহীন ২১৪ গাড়ি ডাম্পিং এবং ৭২৮ চালককে কারাদণ্ড দেয়া হয়েছে।

প্রসঙ্গত, গত ২৪ জুন ঢাকাসহ সারাদেশে লাইসেন্স নিয়ে ফিটনেস নবায়ন না করা গাড়ি ও চালকের বিস্তারিত তথ্য জানতে চান হাইকোর্ট। একই সঙ্গে, সারাদেশে লাইসেন্সধারী ফিটনেসহীন চার লাখ ৫৮ হাজার ৩৬৯ গাড়ি এবং লাইসেন্স নিয়ে নবায়ন না করা চালকের বিরুদ্ধে বিআরটিএ কী ব্যবস্থা নিয়েছে তাও জানাতে বলা হয়।

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন
The Post Viewed By: 317 People

সম্পর্কিত পোস্ট