চট্টগ্রাম সোমবার, ০১ মার্চ, ২০২১

সর্বশেষ:

২৩ জুলাই, ২০১৯ | ২:১৫ পূর্বাহ্ণ

প্রিয়া সাহার মিথ্যাচার রাষ্ট্রদ্রোহের অভিযোগ তোলা সুমনের বিরুদ্ধে মামলা

প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ তোলার পরদিনই ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে মামলা হল ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের বিরুদ্ধে। গৌতম কুমার এডবর নামে এক বেসরকারি কর্মকর্তা গতকাল সোমবার বাংলাদেশ সাইবার ট্রাইবুনালে মামলাটি করেন। বিচারক আস-শামস জগলুল হোসেন অভিযোগটি তদন্ত করে ঢাকার ভাসানটেক থানার ওসিকে ৩০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে প্রতিবেদন দিতে বলেছেন। মামলাটির পরবর্তী শুনানির দিন ২৫ সেপ্টেম্ব^র বলে জানিয়েছেন ট্রাইবুনালের পেশকার শামীম আল মামুন।-বিডিনিউজ
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘুদের উপর নির্যাতনের অভিযোগ করায় প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলার আবেদন নিয়ে রবিবার বিফল হয়েছিলেন ব্যারিস্টার সুমন। তার একদিন বাদেই তার বিরুদ্ধে এই মামলাটি হল। মামলার আবেদনে গৌতমকে আইনগত সহায়তাকারী অ্যাডভোকেট সুমন কুমার রায় বলেন, “ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার জন্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের বিরুদ্ধে এ মামলা করা হয়েছে।”
মামলার আবেদনে, দ-বিধির ২৯৫ (ক) ও ২৯৮ ধারায় ধর্মীয় অনুভূতিতে আঘাত ও ধর্মীয় পবিত্রতা নষ্টের অভিযোগ আনা হয়েছে। এতে ৪ জনকে সাক্ষী করা হয়েছে। আবেদনটি দেখার পর বিচারক বাদী গৌতমকে বলেন, “আপনি কি তাকে চেনেন?” বাদী বলেন, “আমি উনাকে সরাসরি চিনি না, ফেইসবুকের মাধ্যমে চিনি। ব্যারিস্টার সুমনের ফেইসবুকে বলা ওই কথা ভাইরাল হয়ে গেছে।” এসময় বিচারক জানতে চান, বাদী মামলা করতে থানায় গিয়েছিলেন কি না? উত্তরে গৌতম বলেন, “আমি ভাষানটেক থানায় মামলা দায়ের করতে গিয়েছিলাম। কিন্তু থানা আমার মামলা নেয়নি।”
মামলায় অভিযোগ করা হয়েছে, ব্যারিস্টার সুমন হিন্দু ধর্মকে নিয়ে ফেইসবুকে ‘অশ্লীল, চরম আপত্তিকর’ মন্তব্য করেছেন, যার ফলে হিন্দু সম্প্রদায়ের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। নানা ঘটনা নিয়ে ফেইসবুক লাইভে প্রতিক্রিয়া দিয়ে আলোচনায় উঠে আসা সুপ্রিম কোর্টের আইনজীবী সুমন তার বিরুদ্ধে আনা এই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেন, ফেসবুকে তার নামে খোলা ভুয়া একাউন্ট থেকে এই ধরনের মন্তব্য হয়ে থাকতে পারে, যার সঙ্গে তার কোনো ধরনের সংশ্লিষ্টতা নেই।
নিজের নামে ভুয়া ফেসবুক একাউন্ট নিয়ে গত ২৮ মে শাহবাগ থানায় সাধারণ ডায়েরি (জিডি) করার কথাও জানান ব্যারিস্টার সুমন। তিনি বলেন, “এ বিষয়টি জানার পরও, বারবার বলার পরও যারা আমার বিরুদ্ধে মামলা করেছেন, আমি মনে করি, এটা একটা ষড়যন্ত্রের অংশ।” এই প্রসঙ্গে ব্যারিস্টার সুমন আরও বলেন, “মামলা করার সাংবিধানিক অধিকার তাদের আছে। এটাই প্রমাণ করে যে, এই দেশে মাইনরিটিরা অনেক শক্তিশালী। প্রিয়া সাহার কথা আবারও মিথ্যা প্রমাণিত হল।”

শেয়ার করুন
The Post Viewed By: 334 People

সম্পর্কিত পোস্ট