চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

প্রতারণা এড়াতে ডিবির পোশাকে যুক্ত হচ্ছে কিউআর কোড

অনলাইন ডেস্ক

২৫ জানুয়ারি, ২০২২ | ১:৫১ অপরাহ্ণ

ভুয়া ডিবি পোশাকে অনেকেই মানুষের সাথে প্রতারণা করায় এখন থেকে আসল নকল ধরতে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের জ্যাকেটে যুক্ত হচ্ছে কুইক রেসপন্স কোড বা কিউআর কোড। যার মাধ্যমে স্ক্যান করে ধরা পড়বে আসল ও ভুয়া ডিবি।

ডিবি জানায়, কোড সংযুক্ত এই নতুন পোশাক সরবরাহ করা হতে পারে ফেব্রুয়ারির শুরুর দিকে। নতুন পোশাকে বুকের ওপরই থাকবে কিউআর কোড।

ডিবির যুগ্ম কমিশনার (দক্ষিণ) মাহবুব আলম গণমাধ্যমকে জানান, ভুয়া ডিবি সেজে অনেকেই মানুষের সঙ্গে প্রতারণা করে। কেউ যেন এ ধরনের প্রতারণা করতে না পারে, সেজন্য তৈরি হচ্ছে নতুন পোশাক। কিউআর কোড ছাড়াও পোশাকে থাকবে বিশেষ নিরাপত্তামূলক ব্যবস্থা, ফলে সহজে জালিয়াতি করা সম্ভব হবে না।

ডিবি জানায়, ডিবি সদস্যরা একটি হাতাকাটা জ্যাকেট পরে থাকেন পোশাকের ওপর। সেটির সামনের দিকে ডানে ইংরেজিতে লেখা থাকে ‘ডিবি’। ডানে থাকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) লোগো। পেছনে শুধু ইংরেজিতে কেবলই ‘ডিবি, ডিএমপি’ লেখা থাকে। প্রতারক ও অপরাধীরা সহজেই এ ধরনের ইউনিফর্ম তৈরি করে ভুয়া ডিবি সেজে ছিনতাই, অপহরণ ও ডাকাতির মতো বড় বড় অপরাধ করছে। এসব অপরাধপ্রবণতা বন্ধ করতেই পরিবর্তিত হচ্ছে ডিবির পোশাক।

ডিবি জানায়, ডিবির নিজস্ব সার্ভারে আগে থেকেই জমা থাকবে সব কর্মকর্তাদের তথ্য। এরপর মোবাইলের অ্যাপ দিয়ে সদস্যের কিউআর কোড স্ক্যান করলেই তাদের পরিচয় মিলবে। আর যদি কোনো ভুয়া ডিবির পোশাকের কোড স্ক্যান করা হয় তাহলে ‘ইনভ্যালিড কিউআর কোড’ নামে তথ্য দেখা যাবে।

পোশাকে এক ধরনের বিশেষ রং থাকবে যার মাধ্যমে আসল-নকল পুলিশের পার্থক্য চিহ্নিত করা যাবে। বিশেষ ধরনের কাপড় দিয়ে তৈরি করা হচ্ছে এই পোশাক যাতে এটি বাজারে পাওয়া না যায়। শীত গরম উভয়ের জন্য আরামদায়ক কাপড় ব্যবহার করা হয়েছে পোশাকটিতে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট