চট্টগ্রাম রবিবার, ২৯ মে, ২০২২

২১ জানুয়ারি, ২০২২ | ১১:১৪ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

আমেরিকান ও ব্রিটিশরা র‍্যাব তৈরি করেছে : পররাষ্ট্রমন্ত্রী

মোমেন বলেন, ‘আমেরিকান ও ব্রিটিশরা র‍্যাব তৈরি করেছে, প্রশিক্ষণ দিয়েছে। মানুষকে কীভাবে জিজ্ঞাসাবাদ করতে হবে তা শিখিয়েছে। এভাবে যদি মানবাধিকার লঙ্ঘিত হয়, তাহলে তো নতুন করে প্রশিক্ষণ দিতে হবে।বাংলাদেশের র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) গঠনে সরাসরি জড়িত ছিল যুক্তরাষ্ট্র ও ব্রিটেন। দেশ দুটি র‍্যাব সদস্যদের প্রশিক্ষণও দিয়েছে, তাই র‍্যাবের বর্তমান ও সাবেক জ্যেষ্ঠ কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্র সরকারের দেওয়া নিষেধাজ্ঞাটি ন্যায়সংগত ছিল না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

আজ শুক্রবার সুনামগঞ্জের দিরাই উপজেলার প্রত্যন্ত গ্রামের তিনটি শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। মোমেন বলেন, ‘আমেরিকান ও ব্রিটিশরা র‍্যাব তৈরি করেছে, প্রশিক্ষণ দিয়েছে। মানুষকে কীভাবে জিজ্ঞাসাবাদ করতে হবে তা শিখিয়েছে। এভাবে যদি মানবাধিকার লঙ্ঘিত হয়, তাহলে তো নতুন করে প্রশিক্ষণ দিতে হবে।’

তিনি বলেন, তারপরও হঠাৎ করে ব্যক্তিবিশেষের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এটা খুব একটা ন্যায়সংগত কাজ হয়নি। তারা চাকরি করেছেন, এজন্য শাস্তি কেন দিতে হবে? কাজটা মোটেও ন্যায্য হয়নি। 

এ কে আব্দুল মোমেনের মতে, র‍্যাব কাজকর্মে অত্যন্ত দক্ষ ও কার্যকর। তাদের দক্ষতা রয়েছে এবং দুর্নীতিগ্রস্ত নয়। এ জন্যই তারা জনগণের আস্থা অর্জন করেছে। বাংলাদেশে সন্ত্রাসী তৎপরতা তাদের কারণেই কমে গেছে। হোলি আর্টিজানের পর গত কয়েক বছর দেশে আর কোনো সন্ত্রাসী তৎপরতা হয়নি। এটা সম্ভব হয়েছে র‍্যাবের কারণে। 

পূর্বকোণ/রাজীব

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট