চট্টগ্রাম শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২

সর্বশেষ:

৭ জানুয়ারি, ২০২২ | ৮:৪৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ব্যবস্থাপনা বিষয়ে আইটি প্রশিক্ষণ দিবে বিসিক

ডিজিটাল বাংলাদেশ গড়তে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) উদ্যোগে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) বিষয়ক ৫ দিনব্যাপি প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হতে যাচ্ছে। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা বিসিক’র প্রশিক্ষণ ইনস্টিটিউটে আগামী ৯ জানুয়ারি হতে আইসিটি ভিত্তিক ‘ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম’ বিষয়ক এ প্রশিক্ষণ কোর্স শুরু হবে। আগামী ১৩ জানুয়ারি কোর্স শেষ হবে।

ডিজিটাল বাংলাদেশ গড়তে ‘ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম প্রশিক্ষণ কোর্সটি হবে এক অনন্য পথিকৃত। সারা বিশ্বেই বর্তমানে সরকারি, বেসরকারি ও ব্যবসায়িক প্রতিষ্ঠানে পরিকল্পনা প্রণয়ন, সিদ্ধান্ত গ্রহণ এবং নিয়ন্ত্রণের জন্য এমআইএস একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে স্বীকৃত।

এই কোর্সের মাধ্যমে প্রশিক্ষণার্থীরা এমআইএস সংক্রান্ত বিভিন্ন বিষয়, কলা-কৌশল সম্পর্কে দক্ষতা ও জ্ঞান অর্জন করতে পারবেন এবং লব্ধ জ্ঞান প্রয়োগ করে দক্ষতার সাথে প্রতিষ্ঠান পরিচালনা করতে সক্ষম হবেন। কোর্সে এমআইএস’র ধারণা, ব্যবসা প্রতিষ্ঠানে আইটি’র প্রয়োগ, সোশ্যাল কমার্স, ইউনিফাইড যোগাযোগ পদ্ধতি, এমআইএস’র শ্রেণিবিভাগ, ইআরপি, ব্যবসায়িক চ্যালেঞ্জ মোকাবিলা এবং সিদ্ধান্ত গ্রহণে ইনফরমেশন সিস্টেম, আইসিটি এবং আইসিটি অ্যাক্ট, অনলাইনে ডাটা কালেকশন, ডাটা এনালাইসিস এবং প্রসেসিং, এমআইএস ডাটা বেইসে একসেস, ই-কমার্স এর ধারণা ও প্রকারভেদ, সাম্প্রতিক সময়ের তথ্য প্রযুক্তি (আইওটি, বিগ ডাটা, ক্লাঊড কম্পিউটিং, বিটকয়েন, ফিনটেক, ব্লক চেইন) এবং এমআইএস রিপোর্ট উপস্থাপনা ইত্যাদি বিষয়ে ৫ (পাঁচ) দিনব্যাপী হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হবে।

প্রশিক্ষণ কোর্সটিতে ভর্তি হওয়ার যোগ্যতা ও প্রয়োজনীয় তথ্যাবলী তুলে ধরা হল, নূন্যতম এইচ.এস.সি. পাস, সর্বশেষ শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের ফটোকপি, ১ কপি পাসপোর্ট সাইজের ছবি, ১ কপি জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং কোর্স ফি হিসেবে সশরীরে ২০০০/ (দুই হাজার) টাকা এবং অনলাইনে ১০০০/ (এক হাজার) টাকা প্রদান করতে হবে।

প্রশিক্ষণ নিতে ইচ্ছুক ব্যাক্তিদের বিসিক প্রশিক্ষণ ইনস্টিটিউট, প্লট-২৪/এ, রোড-১৩/এ, সেক্টর-৬, উত্তরা মডেল টাউন, উত্তরা, ঢাকা-১২৩০ এ ঠিকানায় অথবা কোর্স পরিচালক ড. মো. ফরহাদ আহম্মেদ সেল ফোন ০১৭১৬-৭৮৩৯৫৪ এবং কোর্স সমন্বয়কারী মোহাম্মদ ইকবাল হোসেনের সাথে ০১৫৭২-৭৩৭০৬৮ সেল নম্বরে যোগাযোগ করার জন্য বিসিক’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে অনুরোধ করা হয়েছে।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন
The Post Viewed By: 386 People

সম্পর্কিত পোস্ট