চট্টগ্রাম বুধবার, ২০ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৫ জুলাই, ২০১৯ | ৪:২৩ অপরাহ্ন

অনলাইন ডেস্ক

বস্তিবাসীর জন্য ফ্ল্যাট নির্মাণ করা হবে- প্রধানমন্ত্রী

বস্তিবাসীর জন্যও ভাড়াভিত্তিক ফ্ল্যাট নির্মাণের পরিকল্পনা চলছে বলে জানান প্রধানমন্ত্রী।

সোমবার (১৫ জুলাই) সকালে রাজধানীর ইস্কাটনে মন্ত্রী, সরকারি কর্মকর্তাদের জন্য আবাসিক ভবনসহ ৭টি প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, পরিবেশবান্ধব ও সুপরিকল্পিত আবাসন নিশ্চিতের অংশ হিসেবে বস্তিবাসীদের সবার জন্যও ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ নেয়া হবে। বস্তিবাসীরা নাজুকভাবে থাকলেও তাদের ভাড়া কিন্তু কোনো অংশে কম নয়। তারা যেন শান্তিতে থাকতে পারে, সে জন্য ভাড়াভিত্তিক ফ্ল্যাট নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। তারা প্রতিদিন, সপ্তাহ বা মাসভিত্তিক ভাড়া পরিশোধ করতে পারবে।


গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের হিসেবে ২০১৪ সাল পর্যন্ত ঢাকা মহানগরে বাস করা সরকারি কর্মকর্তা কর্মচারীর মাত্র ৮ ভাগ আবাসন সুবিধার আওতায় ছিল। এখন তা ৪০ ভাগে উন্নীত করতে চায় সরকার। এরই ধারাবাহিকতায়, সোমবার সকালে রাজধানীর ইস্কাটনে মন্ত্রী, সচিবসহ গ্রেড ওয়ান কর্মকর্তাদের জন্য আবাসন ভবনসহ ৭টি প্রকল্প উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রকল্পের ৩৫টি ভবনে ১৬৭১টি ফ্ল্যাটে এখন থেকে বাস করবেন প্রজাতন্ত্রের কর্মচারীরা।

শেখ হাসিনা বলেন, ঢাকা শহরে জলাবদ্ধতা একটি বড় সমস্যা। এখানকার বেশিরভাগ খাল ভরাট করা হয়েছে। যার কারণে পানি নিষ্কাশনব্যবস্থা বন্ধ হয়ে গেছে। এ কারণে সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতা। কাজেই জলাধার, ফসলি জমি ও মাঠ রেখে পরিকল্পিত প্রকল্প করার পরামর্শ দেন। তিনি বলেন, রাজধানীর জলাবদ্ধতা ঠেকাতে জলাশয় ভরাট করা যেকোন মূল্যে ঠেকাতে হবে।

তিনি জানান, পরিকল্পনা ভিত্তিক উন্নয়নে জেলা-উপজেলা পর্যায়েও সরকারি কর্মচারীদের জন্য আধুনিক আবাসনের বন্দোবস্ত করছে সরকার। এছাড়া গ্যাস ও বিদ্যুতে সরকারের ভর্তুকির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী সবাইকে অপচয় বন্ধের আহ্বান জানান।

পূর্বকোণ/পলাশ

The Post Viewed By: 158 People

সম্পর্কিত পোস্ট