চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ডিসেম্বর, ২০২১

সর্বশেষ:

২২ অক্টোবর, ২০২১ | ১:২৪ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ঘরে ১৫-১৮ বছরের মেয়ে থাকলে পাবে ভিজিডি সহায়তা

যেসব দুস্থ ও অসহায় পরিবারে ১৫ থেকে ১৮ বছরের অবিবাহিত মেয়ে আছে, সেসব পরিবারকে ভিজিডি সহায়তা দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী সংসদীয় কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভিজিডি উপকারভোগী বাছাইয়ের ক্ষেত্রে উপকারভোগীর পরিবারে ১৫ থেকে ১৮ বছরের অবিবাহিত মেয়ে থাকলে, সেসব পরিবারকে ২০২৩-২৪ চক্রে উপকারভোগী পরিবারের তালিকায় অন্তর্ভুক্ত করার নির্দেশনা দিয়ে মাঠপর্যায়ে পত্র জারির সুপারিশ করা হয়েছে।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়াধীন ভিজিডি কর্মসূচি বাংলাদেশের গ্রামীণ দুস্থ নারীদের আর্থসামাজিক অবস্থা উন্নয়নে বাস্তবায়িত একটি সামাজিক নিরাপত্তামূলক কার্যক্রম।

উল্লেখ্য, সরকারের ভিজিডি উপকারভোগী নারীরা প্রত্যেক মাসে ৩০ কেজি চাল পান। এ ছাড়া সরকারের সঙ্গে চুক্তিবদ্ধ বেসরকারি সংস্থার (এনজিও) মাধ্যমে প্রশিক্ষণ পান। দেশে ৪৯৩টি উপজেলার ৪ হাজার ৫৭৯টি ইউনিয়নে ১০ লাখ ৪০ হাজার নারীকে এই কর্মসূচির মাধ্যমে চাল দেওয়া হচ্ছে।

২০০৯ সাল থেকে গত বছর পর্যন্ত পর্যন্ত মোট ৯১ লাখ ৮০ হাজার নারী ভিজিডি কর্মসূচির মাধ্যমে চাল দেওয়া হয়েছে।

কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য শবনম জাহান, লুৎফুন নেসা খান, সাহাদারা মান্নান ও কানিজ ফাতেমা আহমেদ অংশ নেন।
পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 317 People

সম্পর্কিত পোস্ট