চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

প্রবারণা পূর্ণিমা আজ

নিজস্ব প্রতিবেদক

২০ অক্টোবর, ২০২১ | ১২:৩৮ অপরাহ্ণ

বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা আজ। প্রবারণা পূর্ণিমার অপর নাম আশ্বিনী পূর্ণিমা। আড়াই হাজার বছর আগে গৌতম বুদ্ধ নির্বাণ লাভের পর আষাঢ়ি পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা তিথি পর্যন্ত তিন মাস বর্ষাবাস শেষে প্রবারণা উৎসব পালন করেন। ‘প্রবারণা’ শব্দের অর্থ প্রকৃষ্টরূপে বরণ করা, নিষেধ করা ইত্যাদি। ‘বরণ করা’ অর্থে বিশুদ্ধ বিনয়াচারে জীবন পরিচালিত করার আদর্শে ব্রতী হওয়া। আর ‘নিষেধ’ অর্থে আদর্শ ও ধর্মাচারের পরিপন্থী কর্মগুলো পরিহার করাকে বোঝায়। প্রবারণা আত্মশুদ্ধির অনুষ্ঠান। অকুশলকে বর্জন করে কুশলকে বরণের উৎসব। প্রবারণা পূর্ণিমার পরদিন থেকে এক মাস দেশের প্রতিটি বৌদ্ধবিহারে শুরু হবে কঠিন চিবর দান উৎসব।
প্রবারণা পূর্ণিমার উৎসবময় দিক হলো ফানুস উত্তোলন। বৌদ্ধশাস্ত্রমতে বুদ্ধ আধ্যাত্মিক শক্তিবলে দেবলোকে গিয়ে মাকে ধর্মদেশনা করে এদিন স্বর্গ থেকে মর্ত্যে অবতরণ করেন। এ কারণে বৌদ্ধগণ প্রবারণা পূর্ণিমায় আকাশে প্রদীপ প্রজ্জ্বলনের প্রতীকরূপে ফানুস উত্তোলন করে।
নগরীর মোমিন রোডস্থ মহানগর সার্বজনীন বৌদ্ধ বিহারের উদ্যোগে আজ বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম জাতীয় ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা উদযাপন করা হবে।

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট