চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

এডিস মশা নির্মূলে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নেয়ার নির্দেশ হাইকোর্টের

ডেঙ্গু রোগীদের জন্য কিছু পরামর্শ

নিজস্ব প্রতিবেদক

১৪ জুলাই, ২০১৯ | ১০:৩১ অপরাহ্ণ

এখনো শেষ হয়নি ডেঙ্গু জ্বরের মৌসুম। এর মধ্যেই আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২ হাজার ৩০০। চিকিৎসকসহ মারা গেছেন অন্তত তিনজন। কয়েক বছরের তুলনায় এবার বেড়েছে ডেঙ্গুর প্রকোপ এমন তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে।

ডেঙ্গু ভাইরাসজনিত রোগ। এ রোগ এডিস মশার মাধ্যমে ছড়ায়। সাধারণত এপ্রিল-জুন মাসে বাড়তে থাকে ডেঙ্গুর প্রকোপ। সবচেয়ে বেশি আক্রান্ত হয় সেপ্টেম্বর-অক্টোবর মাসে। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, এবার শুধু জুন মাসেই ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১ হাজার ৭১৩ জন, যা বিগত তিন বছরের শুধু জুন মাসের তুলনায় ৫ গুণেরও বেশি। আর চলতি মাসের প্রথম চার দিনেই ৩৫৮ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রাজধানীর বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে গেল বৃহস্পতিবারেই আক্রান্ত হয়েছেন ১৪২ জন।



স্বাস্থ্য অধিদপ্তর জানায়, রাজধানীর ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) তেজগাঁও, তুরাগ, পল্লবী, মগবাজার, উত্তরা, গুলশান, বনানী, কাফরুল, খিলগাঁও, রামপুরা, মিরপুর, পীরেরবাগ, মোহাম্মদপুর, শেওড়াপাড়া, কাজীপাড়া, বনানী, গুলশান, বারিধারায় সবচেয়ে বেশি এডিস মশার প্রজননক্ষেত্র হিসেবে চিহ্নিত করেছে। আর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) দয়াগঞ্জ, নারিন্দা, স্বামীবাগ, গেন্ডারিয়াসহ আশপাশের এলাকা, দক্ষিণ মুগদাপাড়া, বাসাবো, মানিকনগর বিশ্বরোড, শেরেবাংলা রোড, হাজারীবাগ, মগবাজার ও রমনা, সেগুনবাগিচা, শাহবাগ, হাজারীবাগ, ফরাশগঞ্জ, শ্যামপুর, উত্তর যাত্রাবাড়ীতে এডিস মশার প্রজননক্ষেত্র বেশি।

এদিকে, আজ রবিবার (১৪ জুলাই) ঢাকায় ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ অন্যান্য মশাবাহিত রোগ ছড়ানো বন্ধে এডিস মশা নির্মূল ও ধ্বংসে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ডেঙ্গু জ্বরে আক্রান্ত ও এডিস মশা নিয়ে বিভিন্ন গণমাধ্যমে আসা প্রতিবেদন নজরে এনে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মোহাম্মদ সোহরাওয়ারদির সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত রুলসহ এই আদেশ দেন।

ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা ২২ জুলাইয়ের মধ্যে দুই সিটি কর্পোরেশনসহ বিবাদীদের জানাতে বলা হয়েছে। এছাড়া এডিস মশা রোধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে। এমনকি এ ধরনের রোগ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নিতে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে রুলে।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের দুই মেয়র, দুই প্রধান নির্বাহী কর্মকর্তা, স্বাস্থ্যসচিব, এলজিআরডি সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে এক সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।



আক্রান্ত রোগীদের ডেঙ্গু রোগের জন্য কিছু পরামর্শ তুলে ধরা হলো:

১. প্রচুর পরিমাণে পানি পান করুন। শরীর যেহেতু ডিহাইড্রেড হয়ে যায় তাই এ পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। পানি যেহেতু বেশি খেতে ভালো লাগে না তাই রোগীরা ফলের জুস, লেবুর শরবত, স্যুপ, ডাবের পানি খাওয়ার চেষ্টা করুন।

২. তৈল ও চর্বিযুক্ত খাবার এড়িয়ে বাড়িতে রান্না করা হালকা খাবার খান।

৩. পাতলা খিচুড়ি বা নরম জাউও খেতে পারেন।

৪. অবশ্যই পর্যাপ্ত পরিমানে বিশ্রাম নিন।

৫. অবস্থা বেশি খারাপ হলে হাসপাতালে ভর্তি হন। বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন।

ডেঙ্গু রোগ ডায়েট: ইদানীং ডেঙ্গুর ভয়াবহতা এতটাই বেড়েছে যা আমাদের জন্য খুবই উদ্বেগের বিষয়।আপনি যখন ডেঙ্গু রোগে আক্রান্ত হবেন তখন খাবার বা ডায়েটের ব্যাপারে অবশ্যই সতর্ক হতে হবে। পানিজাতীয় খাবারের পাশাপাশি আপনাকে ভিটামিন ও পুষ্টিসমৃদ্ধ খাবারও খেতে হবে।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট