চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ডিসেম্বর, ২০২১

সর্বশেষ:

ফাইল ছবি

১৭ অক্টোবর, ২০২১ | ২:১২ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

২২ বছর পর ফ্রান্স সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

দীর্ঘ ২২ বছরের বিরতি শেষে পাঁচ দিনের আনুষ্ঠানিক সফরে আগামী মাসে ফ্রান্স যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্যারিসের অ্যালিসি প্রাসাদে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

গত শুক্রবার ঢাকা ও প্যারিসে কর্মরত বাংলাদেশের কূটনীতিকেরা জানান, ফরাসি সরকার ইতিমধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরকে আনুষ্ঠানিক সফর হিসেবে ঘোষণা করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৯ সালের সেপ্টেম্বরে শেষবার আনুষ্ঠানিক সফরে ফ্রান্স গিয়েছিলেন।

এদিকে কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, আসন্ন সফরের খসড়া সূচি অনুযায়ী, বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে ফ্রান্সের প্রধানমন্ত্রী জঁ কাসতেক্স, পররাষ্ট্রমন্ত্রী জঁ ইভস লো দ্রিখাঁ ও প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লের সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।
বাংলাদেশ-ফ্রান্সের সম্পর্কের পাঁচ দশক পূর্তি সামনে রেখে দুই শীর্ষ নেতার আসন্ন বৈঠকের মধ্য দিয়ে সহযোগিতার নতুন পথনকশার একটি দিকনির্দেশনা আসতে পারে বলে কূটনীতিকেরা জানিয়েছেন।

এছাড়া বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়ে ফ্রান্সের শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে শেখ হাসিনার মতবিনিময়ের প্রস্তুতি চলছে।

সফরকালে আগামী ১১ নভেম্বর সৃজনশীল অর্থনীতিতে অবদানের জন্য প্রবর্তিত ইউনেসকো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার হস্তান্তর করবেন শেখ হাসিনা। বঙ্গবন্ধুকে সম্মান জানাতে ২০২০ সালে বাংলাদেশের অর্থায়নে এই পুরস্কার প্রবর্তন করে ইউনেসকো।

সফরের শেষ দিনে প্যারিস পিস ফোরামের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ দেওয়ার কথা রয়েছে।
পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 294 People

সম্পর্কিত পোস্ট