চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

শিশু নির্যাতন রোধে ‘অভিযোগ বক্স’ রাখার নির্দেশ হাইকোর্টের

অনলাইন ডেস্ক

১০ জুলাই, ২০১৯ | ৯:০১ অপরাহ্ণ

দেশের প্রতিটি স্কুলে অভিযোগ বক্স রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট । শিশু নির্যাতন রোধে আজ বুধবার (১০ জুলাই) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

অরিত্রীর আত্মহত্যা মামলার শুনানিতে আদালত বলেন, প্রতিটি স্কুলে শিশুদের নির্যাতনের অভিযোগ শোনার জন্য একটি অভিযোগ বক্স রাখতে হবে। শিশুরা তাদের অভিযোগগুলো মা-বাবা অথবা স্কুলের শিক্ষক, কারও কাছেই বলতে পারে না। সেক্ষেত্রে স্কুলে একটি অভিযোগ বক্স থাকলে সেখানে অভিযোগ লিখে নির্ভয়ে দিতে পারবে।



ডেপুটি এটর্নি জেনারেল ব্যারিস্টার এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ (বাশার)আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন । আর বিবাদীপক্ষে ছিলেন  ব্যারিস্টার অনিক আর হক।
আদালত ডেপুটি এটর্নি জেনারেলের উদ্দেশে বলেন, ‘এই অভিযোগ বক্সের বিষয়টি প্রচার করতে হবে। তাই তথ্য মন্ত্রণালয়কে এই মামলায় বিবাদী করা যায় কিনা সে বিষয়টি খতিয়ে দেখুন। একইসঙ্গে বুলিং (নির্যাতন) প্রতিরোধে যে কমিটি থাকবে সে কমিটির প্রধান যদি স্কুল প্রধান হন এবং তার বিরুদ্ধেই যদি নির্যাতনের অভিযোগ আসে তাহলে কমিটি তদন্ত করবে কীভাবে? সেজন্য জেলা প্রশাসন পর্যায়ের কোনও কর্মকর্তাকে ওই কমিটিতে যুক্ত যায় কিনা সে বিষয়ে আইন মন্ত্রণালয়ের পরামর্শ নিন।’

 পূর্বকোণ/তাসফিয়া

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট