চট্টগ্রাম শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১

১৭ সেপ্টেম্বর, ২০২১ | ১২:৫৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক 

মহান শিক্ষা দিবস আজ

আজ ১৭ সেপ্টেম্বর, মহান শিক্ষা দিবস। ১৯৬২ সালের এ দিনে পাকিস্তানি শাসন, শোষণ ও শিক্ষা সংকোচন নীতির বিরুদ্ধে লড়াই করতে গিয়ে শহীদ হন ওয়াজিউল্লাহ, গোলাম মোস্তফা, বাবুলসহ আরো অনেকেই। তাঁদের স্মরণে প্রতি বছর এ দিনকে শিক্ষা দিবস হিসেবে পালন করা হয়। আজ শুক্রবার ছুটির দিন হওয়ায় চট্টগ্রামের কোন শিক্ষা প্রতিষ্ঠানে এ দিবস পালন করা হবে না বলে জানা যায়। এছাড়া, করোনা মহামারীর কারণে গতবছরও দেশের কোন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা দিবস পালন করা হয়নি।

তবে আগামীকাল শনিবার এ দিবসের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা করা হবে বলে জানান শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা। তৎকালীন পাকিস্তান সরকারের গণবিরোধী শিক্ষা সংকোচনমূলক নীতির প্রতিবাদে এবং একটি গণমুখী শিক্ষানীতি প্রবর্তনের দাবিতে ছাত্র-জনতার ব্যাপক আন্দোলনের রক্তাক্ত স্মৃতিবিজড়িত দিন এটি। প্রতি বছর যথাযোগ্য মর্যাদায় সারা দেশে দিবসটি পালিত হয়। শহীদদের স্মরণে বিভিন্ন রাজনৈতিক ও ছাত্র সংগঠন বর্ণাঢ্য কর্মসূচি ঘোষণা করে এ দিনে।

২০১০ সালে জাতীয় শিক্ষানীতি হওয়ার পর এটি বাস্তবায়নও শুরু হয়। কিন্তু নীতিতে থাকা প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত করাসহ জাতীয় শিক্ষানীতির গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো এক দশকেও বাস্তবায়ন হয়নি। শিক্ষানীতি উপেক্ষা করে জাতীয়ভাবে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নেওয়া হচ্ছে, যা নিয়ে বিতর্ক চলছে।

শিক্ষানীতি বাস্তবায়নের জন্য শিক্ষা আইন অপরিহার্য। কিন্তু এখনো সেটি করতে পারেনি সরকার। ২০১১ সাল থেকে কেবল আইনের খসড়া নিয়েই আলোচনা চলছে। এখন আবার শিক্ষানীতি সংশোধন করার কথা বলছে শিক্ষা মন্ত্রণালয়।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 271 People

সম্পর্কিত পোস্ট