চট্টগ্রাম মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

১২ সেপ্টেম্বর, ২০২১ | ৬:১৩ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

পোশাক রপ্তানিতে ভিয়েতনামকে টপকে এগিয়ে বাংলাদেশ

বৈশ্বিক পোশাক রপ্তানিতে গত বছরের তুলনায় এবার ভিয়েতনামকে টপকে এগিয়ে গেছে বাংলাদেশ। গত জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত সাত মাসে ভিয়েতনামের চেয়ে বাংলাদেশ ১৯৩ কোটি ৬৯ লাখ মার্কিন ডলারের পোশাক রপ্তানি বেশি করেছে বলে দাবি করেছে তৈরি পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএ।

বিজিএমইএ কর্তৃপক্ষ জানায়, চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত সাত মাসে ১ হাজার ৮৭৯ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ।
আর একই সময়ে ১ হাজার ৬৮৬ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছে ভিয়েতনাম। ২০১৯ সালের জানুয়ারি থেকে জুলাইয়ের তুলনায় চলতি বছরের একই সময়ের বাংলাদেশ ও ভিয়েতনামের পোশাক রপ্তানি ৭ শতাংশ কমেছে।

বিষয়টি নিশ্চিত করে বিজিএমইএর পরিচালক মহিউদ্দিন রুবেল। তিনি বলেন, ‘বাংলাদেশ ও ভিয়েতনামের সরকারি তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম সাত মাসে পোশাক রপ্তানিতে বাংলাদেশ স্পষ্টভাবে ভিয়েতনামের চেয়ে এগিয়ে রয়েছে। তা ছাড়া ভিয়েতনাম সরকার পোশাকের সঙ্গে বস্ত্র খাতের রপ্তানি একত্রে প্রকাশ করে। ফলে আমরা আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি যে বাংলাদেশ চলতি বছর আবার পোশাক রপ্তানিতে দ্বিতীয় শীর্ষ অবস্থান ফিরে পাবে।’

গত জুলাইয়ে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) ওয়ার্ল্ড ট্রেড স্ট্যাটিস্টিকস রিভিউ ২০২১ প্রতিবেদন প্রকাশ হয়। এতে দেখা যায়, ২০২০ সালে ভিয়েতনাম ২ হাজার ৯০০ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছে।
আর বাংলাদেশ রপ্তানি করেছে ২ হাজার ৮০০ কোটি ডলারের পোশাক। অথচ তার আগের বছর বাংলাদেশের রপ্তানি ছিল ৩ হাজার ৪০০ কোটি ডলার। তখন ভিয়েতনামের রপ্তানি ছিল ৩ হাজার ১০০ কোটি ডলার।

রপ্তানির পাশাপাশি বৈশ্বিক বাজারে হিসাব কমেছে বাংলাদেশের। ২০১৯ সালে বিশ্বে যত পোশাক রপ্তানি হয়, তার মধ্যে ৬ দশমিক ৮ শতাংশ ছিল বাংলাদেশি। গত বছর সেটি কমে ৬ দশমিক ৩ শতাংশ হয়েছে। অন্যদিকে ভিয়েতনামের বাজার হিসাব গত বছর ৬ দশমিক ৪ শতাংশে দাঁড়িয়েছে।
পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 440 People

সম্পর্কিত পোস্ট