চট্টগ্রাম মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

৮ জুলাই, ২০১৯ | ৭:৫৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বিটিআরসি’র খসড়া নির্দেশনা

চুরি যাওয়া মোবাইলের অভিযোগ নেবে অপারেটররা

মোবাইল, হ্যান্ডসেট চুরি, অবৈধ আমদানি ও নকল হ্যান্ডসেট বিক্রি বন্ধে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

এরই পদক্ষেপ হিসেবে রবিবার (৭ জুলাই) ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রার (ইআইআর) বিষয়ক খসড়া নির্দেশনা প্রকাশ করেছে নিয়ন্ত্রক এই সংস্থাটি।

খসড়া নির্দেশনায় চুরি যাওয়া মোবাইলের বিষয়ে মোবাইল নেটওয়ার্ক অপারেটরের কাস্টমার কেয়ার সেন্টারে অভিযোগ জানানোর ব্যবস্থার কথা বলা হয়েছে।

খসড়ায় বলা হয়েছে, হারিয়ে যাওয়া বা চুরি হওয়া মোবাইলের বিষয়ে সংশ্লিষ্ট থানায় সাধারণ ডাইরি করার পর চুরি বা হারানোর বিষয়টি মোবাইল অপারেটরদের কাস্টমার কেয়ার সেন্টারে জানানো যাবে। এসময় ভুক্তভোগীকে জিডির কাগজ এবং জাতীয় পরিচয়পত্র বহন করতে হবে। অভিযোগ পাওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেবে বিটিআরসি।



এছাড়া মোবাইল ফোনকেন্দ্রিক অপরাধ কমাতে মোবাইলের সিম কার্ডের মতো হ্যান্ডসেট নিবন্ধন করার কথাও বলা হয়েছে বিটিআরসির খসড়া নির্দেশনায়।

প্রসঙ্গতঃ দেশে বছরে ২৫ থেকে ৩০ ভাগ মোবাইল হ্যান্ডসেট নানা অসাধু উপায়ে সরকারি কর ফাঁকি দিয়ে দেশের বাজারে চলে আসছে। এতে প্রতিবছর ৮শ থেকে এক হাজার কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার।

তাই অবৈধভাবে আমদানি ও নকল মোবাইল হ্যান্ডসেট চিহ্নিত করার পাশাপাশি বাংলাদেশের মোবাইল নেটওয়ার্কে যতোগুলো রেডিও ডিভাইস অর্থাৎ মোবাইল হ্যান্ডসেট ব্যবহৃত হবে সেই সেটগুলোকে নিবন্ধনের আওতায় আনতে এই সিদ্ধান্ত নেয়ার কথা জানায় সংস্থাটি।

 

 

পূর্বকোণ/ময়মী

The Post Viewed By: 353 People

সম্পর্কিত পোস্ট