চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

তিন ফ্লাইটে এল সিনোফার্মের আরও ৩০ লাখ ডোজ টিকা

নিজস্ব প্রতিবেদক

৩০ জুলাই, ২০২১ | ১০:৩৫ পূর্বাহ্ণ

দেশে এসেছে প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে চীনের সিনোফার্মের আরও ৩০ লাখ ডোজ টিকা। বৃহস্পতিবার রাতে বিমান বাংলাদেশের আলাদা তিনটি ফ্লাইটে টিকাগুলো দেশে আসে।
শুক্রবার (৩০ জুলাই) সকালে স্বাস্থ্য অধিদপ্তরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, বেইজিং এয়ারপোর্ট থেকে বাংলাদেশ বিমানের তিনটি ফ্লাইটে মোট ৩০ লাখ ডোজ টিকা ঢাকায় এসেছে। বৃহস্পতিবার রাত সাড়ে ১০টায় প্রথম ফ্লাইটে ১০ লাখ ডোজ টিকা নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে একটি বিমান। এরপর রাত সোয়া ১টায় আরও ১০ লাখ টিকা পৌঁছায়। তৃতীয় ফ্লাইটটি আরও ১০ লাখ টিকা নিয়ে রাত সোয়া ৩টায় ঢাকায় অবতরণ করে। সব মিলিয়ে এই চালানে ৩০ লাখ ডোজ টিকা দেশে এসেছে।
শামসুল হক বলেন, সিনোফার্ম থেকে আসা এসব টিকা গাজীপুরে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ওয়্যারহাউজে রাখা হবে। স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনায় সেখান থেকে চাহিদা অনুযায়ী দেশের বিভিন্ন প্রান্তে টিকা পাঠানো হবে।
প্রসঙ্গত, চীনা কোম্পানিটির সঙ্গে ৩ কোটি ডোজ টিকা কেনার চুক্তি করা হয়েছে। সে মোতাবেক প্রথম দফায় ৩ জুলাই ২০ লাখ টিকা এসেছে। আর দ্বিতীয় দফায় ১৭ জুলাই আরও ২০ লাখ টিকা আসে। আর এ দফায় তিন চালানে এলো ৩০ লাখ ডোজ টিকা।
এছাড়াও বাংলাদেশকে দুই দফায় ১১ লাখ টিকা উপহার দিয়েছে চীন। প্রথম দফায় গত ১২ মে চীন বাংলাদেশকে সিনোফার্মের ৫ লাখ ডোজ টিকা উপহার দেয়। দ্বিতীয় দফায় ৬ লাখ ডোজ টিকা উপহার দেয় চীন।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট