চট্টগ্রাম বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

২৬ জুলাই, ২০২১ | ১০:৪০ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

অবসরকালীন অপরাধে পেনশন বাতিলের বিধান বহাল

কোনো সরকারি কর্মচারি অবসরে গিয়ে কোনো গুরুতর অপরাধ করলে সরকার তার অবসর সুবিধা (পেনশন) সম্পূর্ণ বা আংশিকভাবে বাতিল, স্থগিত বা প্রত্যাহার করতে পারবে উল্লেখ করে আইনের যে বিধান রয়েছে তা বহাল থাকল। বিধানটি রহিতকরণ প্রস্তাবে সায় দেয়নি মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মাধ্যমে মন্ত্রিসভার বৈঠক হয়। বৈঠকে এই প্রস্তাব ও আরো কয়েকটি সংশোধনীসহ ‘সরকারি চাকরি (সংশোধন) আইন, ২০২১’ এর খসড়াটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়।

বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ২০১৮ সালের সরকারি চাকরি আইনের ৫১(৪) ধারায় আছে- ‘অবসর সুবিধাভোগী কোনো ব্যক্তি গুরুতর অপরাধে দণ্ডপ্রাপ্ত বা কোনো গুরুতর অসদাচরণের দোষে দোষী সাব্যস্ত হইলে, কারণ দর্শাইবার যুক্তিসঙ্গত সুযোগ প্রদান করিয়া, সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষ, তাহার অবসর সুবিধা সম্পূর্ণ বা আংশিকভাবে বাতিল, স্থগিত বা প্রত্যাহার করিতে পারিবে।’- এই ধারাটি বাতিলের প্রস্তাব করা হয়েছিল। কেবিনেট সেটা এগ্রি করেনি। কেবিনেট আগেরটিই বহাল রেখেছে।

সরকার যদি কারো বিরুদ্ধে স্পেসিফিকেলি ব্যবস্থা নেয় তাহলে তা করতে পারবে। তবে আগের আইনে কিছু ‘করণিক’ ভুল ছিল, যেগুলো সংশোধিত আইনে ঠিক করে দেয়া হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। সভায় বাংলাদেশ লিগ্যাল প্যাকটিশনার্স অ্যান্ড বার কাউন্সিল (অ্যামেন্ডমেন্ট) অর্ডিনেন্স, ২০২১-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন
  • 116
    Shares
The Post Viewed By: 507 People

সম্পর্কিত পোস্ট