চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘অমানিশার আঁধার দূর করে সম্ভাবনা নিয়ে এগিয়ে যাবে দেশ’

অনলাইন ডেস্ক

২১ জুলাই, ২০২১ | ৪:৫৫ অপরাহ্ণ

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। এ অবস্থায় সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বুধবার ঈদুল আজহার দিন সকালে বঙ্গভবন থেকে দেশবাসীর উদ্দেশে দেওয়া শুভেচ্ছা বার্তায় তিনি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতি বলেন, ‘রাতের আঁধার শেষেই ঝলমলে রোদের আলোতে ভরে উঠে পৃথিবী। করোনার অমানিশার আঁধারও দ্রুত কেটে যাবে ইনশাআল্লাহ। নতুন সম্ভাবনা নিয়ে এগিয়ে যাবে আমাদের দেশ।’

করোনার টিকা নিয়ে রাষ্ট্রপতি বলেন, সরকার অগ্রাধিকার ভিত্তিতে দেশের সকল নাগরিকের জন্য টিকাদান নিশ্চিত করতে বদ্ধপরিকর। তাই এ কর্মসূচিকে সফল করতে সরকারের পাশাপাশি দলমত নির্বিশেষে সকলকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে। কোভিডের কারণ এমন এক ভাইরাস, যা থেকে ইচ্ছে করলেই কোনো ব্যক্তি বা পরিবার বা এককভাবে একটি দেশের পক্ষে নিরাপদ থাকা সম্ভব নয়। বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তির কল্যাণে আজ আমরা গ্লোবাল ভিলেজের বাসিন্দা। তাই বিশ্বকে করোনার হাত থেকে বাঁচাতে হলে উন্নত-অনুন্নত ও ধনী-দরিদ্র নির্বিশেষে বহুজাতিক সংস্থা ও প্রতিষ্ঠানসহ সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

সকাল সাড়ে ৮টায় বঙ্গভবনের হলওয়েতে স্বাস্থ্যবিধি মেনে পরিবারের সদস্য ও বঙ্গভবনের কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে ঈদের নামাজ পড়েন রাষ্ট্রপতি। পরে তিনি দেশবাসীর উদ্দেশে ভিডিও বার্তা দেন।

সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে আবদুল হামিদ বলেন, কুরবানি আমাদের মাঝে আত্মদান ও আত্মত্যাগের মানসিকতা সঞ্চারিত করে, আত্মীয়স্বজন ও পাড়া-প্রতিবেশীর সঙ্গে আনন্দ-বেদনা ভাগাভাগি করে নেওয়ার মনোভাব ও সহিষ্ণুতার শিক্ষা দেয়। এবার মুসলিম বিশ্ব এমন একটা সময়ে ঈদুল আজহা উদযাপন করছে যখন করোনার ভয়াল থাবায় গোটা বিশ্ব বিপর্যস্ত। বাংলাদেশেও করোনার নেতিবাচক প্রভাব ক্রমান্বয়ে প্রকট হচ্ছে। করোনার কারণে দেশের জনগণের জীবন ও জীবিকা আজ কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি। জীবন বাঁচানো প্রথম অগ্রাধিকার হলেও জীবন বাঁচিয়ে রাখতে জীবিকার গুরুত্বও অনস্বীকার্য।

এমন পরিস্থিতিতে অর্থনীতির চাকা সচল রাখতে সরকারের নেওয়া পদক্ষেপ নিয়ে রাষ্ট্রপতি বলেন, অসচ্ছল ও নিম্নআয়ের মানুষের দুর্ভোগ লাঘবেও বিভিন্ন সহায়তা কার্যক্রম অব্যাহত আছে। কৃষি ও শিল্পসহ উৎপাদনশীল প্রতিটি খাতের কার্যক্রম অব্যাহত রাখতেও সরকার সর্বাত্মক সহায়তা দিয়ে যাচ্ছে।

যথাস্থানে কুরবানি এবং ঠিক সময়ে বর্জ্য অপসারণে সচেষ্ট থাকার আহ্বান জানিয়ে দেশবাসীর প্রতি রাষ্ট্রপতি বলেন, আমি আশা করি, সবাই সরকার নির্ধারিত স্থানে কুরবানি সম্পন্ন করবেন এবং যথাসময়ে কুরবানির বর্জ্য অপসারণে সচেষ্ট থাকবেন।

ঈদুল আজহার মর্মার্থ অনুধাবন করে করোনায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানান রাষ্ট্রপতি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট