চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ব্যাংকের কোটি টাকা হাতিয়ে উধাও ছাত্রলীগ নেতা

অনলাইন ডেস্ক

২৫ জুন, ২০২১ | ৩:৪৫ অপরাহ্ণ

টাঙ্গাইলে গ্রাহকের কোটি টাকা হাতিয়ে নিয়ে উধাও হয়েছে সারোয়ার হোসেন সবুজ নামে এক ছাত্রলীগ নেতা। সারোয়ার হোসেন সবুজ আইসড়া গ্রামের মারিফত মিয়ার ছেলে। তিনি টাঙ্গাইলের বাসাইল উপজেলার ফুলকী ইউনিয়নের ছাত্রলীগের সভাপতি ও উপজেলার ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট।

পুলিশ জানায়, তিন বছর আগে ডাচ-বাংলা কেন্দ্রীয় ব্যাংক আইসড়া বাজারে এজেন্ট ব্যাংকিং বুথ চালু করে। এজেন্ট হিসেবে দায়িত্ব নেন সবুজ। বাজারে একটি দোকান ভাড়া নিয়ে এজেন্ট ব্যাংকিং শুরু করেন তিনি। ব্যাংকিং নীতিমালা উপেক্ষা করে উচ্চ হারের মুনাফার প্রলোভন দেখিয়ে টাকা জমা রাখতে প্রলুব্ধ করেন এ ছাত্রলীগ নেতা।

অতি মুনাফার আশায় গ্রামের অনেকে বিদেশ থেকে পাঠানো টাকা ও বাজারের ব্যবসায়ীরা ব্যাংকে টাকা জমা রাখেন। সম্প্রতি টাকা তুলতে গিয়ে দেখেন তাদের জমানো অর্থ ব্যাংক হিসেবে নেই।

সবুজের কাছে বিষয়টি জানতে চাইলে তিনি টাকা দেয়ার আশ্বাস দিয়ে দিনের পর দিন তাল বাহানা করতে থাকেন। টাকা না পেয়ে এক সময় গ্রাহকেরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন, বাজারে সালিশি বৈঠকও বসান। সেখানে সবুজ টাকা ফেরত দেয়ার প্রতিশ্রুতি দেন। হঠাৎ সপ্তাহ খানেক আগে সবুজ ব্যাংক বন্ধ করে পালিয়ে যান। এ ঘটনায় গ্রাহকেরা বিক্ষুব্ধ হয়ে মিছিল-সমাবেশ করেন। 

ক্ষতিগ্রস্তদের অভিযোগে জানা গেছে, গ্রাহক রুম্পা বেগমের ১৪ লাখ টাকা, আফজাল হোসেনের ৯ লাখ টাকা, রাজু বেগমের ৭ লাখ টাকা, জলি বেগমের পৌনে ৪ লাখ টাকা, বাজারের চা বিক্রেতা আবুল হোসেনের ১ লাখ টাকা, ইতি খানের ৪০ হাজার টাকাসহ অসংখ্য গ্রাহকের প্রায় কোটি টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে গেছেন সবুজ। 

ক্ষতিগ্রস্ত গ্রাহক ও ব্যবসায়ী রাজু জানান, তিনিও পাঁচ লাখ জমা দিয়ে প্রতারিত হয়েছেন। ডাচ বাংলা এজেন্ট ব্যাংক টাঙ্গাইল অফিসের কিছু অসাধু কর্মকর্তা এর পেছনে জড়িত রয়েছে। তা না হলে সবুজ কোটি টাকা নিয়ে পালিয়ে যাওয়ার সাহস পেতো না। আত্মসাতের সঙ্গে জড়িতদের বিচার ও টাকা ফেরতের দাবি জানান তিনি।

গ্রাহক ইতি খান অভিযোগ করে জানান, তিনি বিশ্বাস করে ব্যাংকে টাকা জমা রেখেছেন। সবুজ এমন প্রতারণা করবে তিনি বুঝতে পারেন নি। প্রথম যখন টাকা জমা রাখেন তখন মোবাইলে এসএমএস আসলেও পরবর্তীতে ব্যাংকে টাকা জমা দিলে এসএমএস আসতো না। এ বিষয়ে তাদের জানালে তারা বলতো সার্ভার নষ্ট হয়েছে।

এ বিষয়ে ফুলকী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহিদুল ইসলাম বাবুল বলেন, গ্রাহকের টাকা নিয়ে পালিয়ে যাওয়ার ঘটনায় তাদের অভিযোগের ভিত্তিতে তিন দিন আগে আইসড়া বাজারের সকল গ্রাহক, ব্যাংকের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ, বাজার কমিটির নেতৃবৃন্দ এবং পলাতক এজেন্ট সবুজের বাবাকে নিয়ে সালিশি বৈঠকে বসা হয়। সবুজের বাবা তার সম্পত্তি বিক্রি করে গ্রাহকের টাকা পরিশোধে রাজি হন। সকলের উপস্থিতিতে ব্যাংক কর্তৃপক্ষের হিসাবের ভিত্তিতে টাকা পরিশোধ করা হবে বলেও জানান তিনি।

বাসাইল উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক কামরান খান বিপুল বলেন, সবুজ ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি। সে একটি ব্যাংকের এজেন্ট ছিল। গ্রাহকের টাকা আত্মসাৎ করেছে বলে শুনেছি। এ ঘটনায় তাকে পদ থেকে অব্যাহতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। প্রমাণ পেলে দল থেকে বহিষ্কার ও সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি। 

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট