চট্টগ্রাম শনিবার, ৩১ জুলাই, ২০২১

সর্বশেষ:

২৪ জুন, ২০২১ | ৪:০০ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ছোট উদ্যোক্তাদের জন্য নতুন প্রণোদনা

বৈশ্বিক করোনাভাইরাস মহামারিতে ক্ষতিগ্রস্ত কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাতের প্রতিষ্ঠানগুলোকে স্বল্প সুদে ঋণ দিতে ব্যাংকগুলোকে ২ হাজার ৫২০ কোটি টাকার পুনঃঅর্থায়ন সুবিধা দেবে কেন্দ্রীয় ব্যাংক। এ ঋণের অর্থের জোগান দেবে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি)। এই তহবিল থেকে উদ্যোক্তারা সর্বোচ্চ ৪ শতাংশ সুদে ঋণ পাবেন।

নতুন এই তহবিলটির নাম দেওয়া হয়েছে ‘কোভিড-১৯ ইমার্জেন্সি অ্যান্ড ক্রাইসিস রেসপন্স ফ্যাসিলিটি প্রজেক্ট (সিইসিআরএফপি)’। বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগ তহবিলটি বাস্তবায়ন করবে।

বুধবার (২৩ জুন) বাংলাদেশ ব্যাংক এ তহবিল বরাদ্দের বিষয়ে একটি নীতিমালা দিয়ে সার্কুলার জারি করেছে। এতে বলা হয়েছে, অতিরিক্ত এই পুনঃঅর্থায়ন তহবিলের জন্য গত ২৬ ফেব্রুয়ারি এআইআইবি ও বাংলাদেশ সরকারের মধ্যে একটি চুক্তি হয়েছে।

নীতিমালা অনুযায়ী, এ তহবিলের মেয়াদ হবে তিন বছর। সুদের হার থাকবে ৪ শতাংশ। করোনায় গত এক বছরের বেশি সময় ধরে যেসব ছোট ও মাঝারি উদ্যোক্তা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের ঘুরে দাঁড়াতে এ তহবিল থেকে ঋণ দেওয়া হবে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে ঋণ বিতরণ করা হবে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 186 People

সম্পর্কিত পোস্ট