চট্টগ্রাম বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

২২ জুন, ২০২১ | ৫:২৮ অপরাহ্ণ

এসিসিএর বাজেট বৈঠকে সৈয়দ আলি আহবাব, এফসিসিএ

‘বাংলাদেশে বীমা বাধ্যতামূলক করা উচিৎ’

বীমা একটি লো প্রফিট ইন্ডাস্ট্রি। অথচ আমাদের ট্যাক্স রেট ৩৭.৫%। আমাদের এই ইন্ডাস্ট্রিটা গ্রো করতে ট্যাক্স রেটটা কমানো উচিৎ বলে মনে করছেন সৈয়দ আলি আহবাব, এফসিসিএ। বাংলাদেশ সরকারের ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে দ্য অ্যাসোসিয়েশন অব চার্টার্ড সার্টিফায়েড অ্যাকাউন্ট্যান্টস (এসিসিএ) বাংলাদেশের এক ভার্চুয়াল গোলটেবিল বৈঠকে তিনি একথা বলেন।
গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স লিমিটেডের সিএফও সৈয়দ আলি আহবাব আরো বলেন, ইনস্যুরেন্স ইন্ডাস্ট্রি বহু আগে থেকে থাকলেও বাংলাদেশে একে নতুন হিসেবে ধরা হয় কারণ এখানে এর গ্রোথ খুব কম।
তিনি বলেন, লাইফ এবং নন লাইফ এই দুই ধরনের বীমা রয়েছে। বাংলাদেশে প্রায় ৭৫টি বীমা প্রতিষ্ঠান আছে। কিন্তু মাত্র ১% মানুষ লাইফ এবং ০.৫% মানুষ নন লাইফ বীমা নিয়েছে। এদেশে বীমা মানুষ তখনই নেয় যখন এটা বাধ্যতামূলক। মানুষ নিজে থেকে এখন পর্যন্ত এটার চাহিদা অনুভব করছেনা।
গত ১২ জুন অনুষ্ঠিত এ বৈঠকে তিনি আরো বলেন, আমাদের খরচের সীমা দেওয়া আছে, আমরা চাইলেও পাব্লিসিটির জন্য বেশি খরচ করতে পারিনা। ক্লেইম, রিইনস্যুরেন্সে জটিলতাও আমাদের গ্রোথের জন্য বড় বাধা। গত দুই বছর ধরে আমরা ১০ হাজার টাকার বেশি ক্যাশে লেনদেন করতে পারছিনা, যা আমাদের জন্য একটি বড় সমস্যা। ছোট লেনদেনও ব্যাংকের মাধ্যমে করতে হচ্ছে। আমাদের বিনিয়োগের ৭.৫% সরকারি খাতে বিনিয়োগ করা বাধ্যতামূলক যা আমদের পিছিয়ে দিচ্ছে।
বৈঠকে অন্যদের মধ্যে সামিট কমিউনিকেশনসের এমডি এবং সিইও আরিফ আল ইসলাম, পিডব্লিউসি বাংলাদেশের ম্যানেজিং পার্টনার মামুন রশীদ, ইউনিলিভার কনজিউমার কেয়ার লিমিটেডের চেয়ারম্যান মাসুদ খান, এসিসিএ বাংলাদেশের সিনিয়র বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার-লার্নিং শাহ ওয়ালীউল মনজুর, মার্কেটিং ম্যানেজার আব্দুল্লাহ আল হাসান এবং বিজনেস সার্ভিস ও কমপ্লায়েন্স ম্যানেজার জিএম রাশেদ, সৈয়দা সাদিয়া আফরোজসহ এসিসিএ বাংলাদেশের মেম্বার এবং বিভিন্ন সেক্টরের বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন এসিসিএ বাংলাদেশের হেড অব এডুকেশন প্রমা তাপসী খান এবং আয়োজনে সহায়তা করেন এইস অ্যাডভাইজরি এবং ট্যাক্সহাউজ বাংলাদেশ লিমিটেড।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন
The Post Viewed By: 288 People

সম্পর্কিত পোস্ট