চট্টগ্রাম বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

২২ জুন, ২০২১ | ১:২৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

১০ দফায় পাইকারিতে ১১৮ এবং খুচরায় ৯০ শতাংশ বাড়ানো হয়েছে

এক দশকে বিদ্যুতের দাম বেড়েছে ১১৮%

দেশে গত ১১ বছরে পাইকারিতে ১১৮ শতাংশ এবং খুচরায় ৮৯ দশমিক ৬৩ শতাংশ বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। ১০ দফায় বিদ্যুতের এই দাম বাড়ানো হয়েছে বলে কনজ্যুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) আয়োজিত ওয়েবিনারে তথ্য দেওয়া হয়েছে। গতকাল ক্যাব এবং ভোক্তাকণ্ঠ ‘জ্বালানি রূপান্তরে ভোক্তা অধিকার সুরক্ষা’ শীর্ষক এই ওয়েবিনারের আয়োজন করে। ক্যাবের সভাপতি গোলাম রহমানের সভাপতিত্বে ওয়েবিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন সাংবাদিক মনজুরুল আহসান।

তিনি বলেন, পিডিবি ভেঙে দুটি কোম্পানি হওয়ায় জনবল বাবদ ব্যয় বেড়েছে। তারা যে তথ্য-উপাত্ত দেয় তাতে এই বিষয়গুলো দেখা। কিন্তু অনিয়মের অনেক খবর আড়ালে থেকে যাচ্ছে। রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানিগুলো শেয়ার বিক্রি করে বেসরকারি মালিকানায় দেওয়া হচ্ছে। এ কোম্পানিগুলোর অর্থ বিভিন্ন ব্যাংকে এফডিআর করে রাখা হচ্ছে। পরবর্তীতে কিন্তু এই শেয়ারের অর্থ কোথায় যাচ্ছে সেটা কেউ জানে না।

মনজুরুল আহসান বলেন, বিগত বছরগুলোতে ভোক্তা সংশ্লিষ্ট সংগঠনগুলোর পক্ষ থেকে দেখানো হয়েছে- বিদ্যুতের মূল্য বাড়ানোর প্রয়োজন নেই। বরং তা কমানো যেতে পারে। অথচ বিগত ১১ বছরে ১০ দফায় বিদ্যুতের দাম বেড়েছে।

ওয়েবিনারে অংশ নিয়ে ক্যাবের উপদেষ্টা অধ্যাপক এম শামসুল আলম বলেন, বিদ্যুৎ ও জ্বালানি সঠিক দাম ও মানে পাওয়া আমাদের অধিকার। একই সঙ্গে পরিবেশ রক্ষার বিষয়টিও সংবিধান নিশ্চিত করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক এম এম আকাশ বলেন, বিগত ১১ বছরে ১০ দফায় বিদ্যুতের পাইকারি দাম বেড়েছে ১১৮ শতাংশ। পাইকারিতে এতো বেশি দাম বাড়ানোর প্রভাব পড়েছে ভোক্তা পর্যায়ে। খুচরায় ৮৯ দশমিক ৬৩ শতাংশ বাড়ানো হয়েছে বিদ্যুতের দাম।

সভাপতির বক্তব্যে ক্যাবের সভাপতি গোলাম রহমান বলেন, আমাদের জ্বালানি খাতে সুশাসনের অভাব রয়েছে। যতক্ষণ না সুশাসন প্রতিষ্ঠিত হয় ততক্ষণ আমাদের সোচ্চার থাকতে হবে। সকল অন্যায়ের প্রতিবাদ জানাতে হবে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 207 People

সম্পর্কিত পোস্ট