চট্টগ্রাম বুধবার, ০৪ আগস্ট, ২০২১

সর্বশেষ:

২০ জুন, ২০২১ | ৯:২৭ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ভালোবাসায় থাকুক সব বাবা

‘আমি হিমালয় দেখিনি/শুনেছি সেখানে নাকি এভারেস্ট নামের/পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ/দাঁড়িয়ে আছে মাথা উঁচু করে!/কিন্তু আমি দেখেছি আমার বাবাকে/যিনি তার অক্ষম সন্তানদের/বিশাল বটবৃক্ষের মত মাথা উঁচু করে/দাঁড়িয়ে থেকে ছায়া দেন অবিরাম।’

‘বাবা’ ছোট্ট একটা শব্দ অথচ এর গভীরতা অতলান্ত-অসীম। তিনি বটবৃক্ষ যেন নিদাঘ সূর্যের তলে সন্তানের অমল-শীতল ছায়া। বাবা মানে চির আপন, চিরন্তন বাবা মানে নির্ভরতার আকাশ আর নিরাপত্তার চাদর। কঠিন চেহারা, শক্ত চোয়াল, রাগ-শাসন এর আবডালেই লুকিয়ে থাকে সব বাবার কোমল স্নেহের হৃদয়। সন্তানের প্র‍তি বাবার ভালোবাসা এতোটাই স্বার্থহীন যে, নিজের প্রাণ উৎসর্গ করতে কুণ্ঠাবোধ করেন না।

আমাদের বেশির ভাগ আবদারই থাকে মায়ের কাছে। কিন্তু জন্মের পর থেকে এসব আবদারের নেপথ্যে থাকেন মূলত বাবা। যাঁর ত্যাগ-তিতিক্ষায় আমরা বেড়ে উঠি ধীরে ধীরে। জানতে পারি বাইরের জগৎকে। একমাত্র বাবারাই পারে কর্মব্যস্ত দিনশেষে বাড়ি ফিরে সন্তানের মুখের দিকে তাকিয়ে ভুলে যান সারাদিনের ক্লান্তিকর মুহূর্তগুলো। হাজার কষ্ট হাসিমুখে লুকিয়ে তিলে তিলে সন্তানকে বড় করেন একজন বাবা, তাঁকে ঘিরে একদিন ব্যতিক্রমী উৎসব হতেই পারে! তবে বাবার জন্য ভালোবাসা একটি বিশেষ দিনের জন্য নয়, প্রতিটি দিনই বাবার জন্য সম্মান-শ্রদ্ধা এবং ভালোবাসার হতে হবে। প্রযুক্তির উন্নতির সাথে সাথে বাবার প্রতি ভালোবাসাটাও গাঢ় হতে হবে। বাবার ভালোবাসা সকলেরই প্রথম চাওয়া এবং পাওয়া। সন্তানের প্রতি বাবার যেমন ভালোবাসা তেমনি বাবার প্রতিও সন্তানের হৃদয় পুঞ্জিভূত থাকুক গভীর ভালোবাসা ও শ্রদ্ধায়। পৃথিবীর সব বাবা ভালো থাকুক, ভালোবাসায় থাকুক। মহামারীর ছোবল থেকে সৃষ্টিকর্তা বাবাদের সুস্থ ও নিরাপদ রাখুন। বাবা দিবসে আরও একবার বাবাকে বলি ‘ভালোবাসি বাবা’।

লেখিকা-আনিকা নাওয়ার

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন
The Post Viewed By: 150 People

সম্পর্কিত পোস্ট