চট্টগ্রাম বুধবার, ০৪ আগস্ট, ২০২১

সর্বশেষ:

২০ জুন, ২০২১ | ৩:২০ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ফাইজারের টিকাদান শুরু সোমবার

রাজধানীর তিনটি হাসপাতালে আগামীকাল সোমবার (২১ জুন) থেকে ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা প্রদান কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমএনসিএইচ) ডা. মো. শামসুল হক। প্রাথমিকভাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১২০ জন করে মোট ৩৬০ জনকে দেয়া হবে এ টিকা।

রবিবার (২০ জুন) করোনা বিষয়ক নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান তিনি। 

ডা. শামসুল ইসলাম জানান, ইতোমধ্যে কোভ্যাক্স থেকে ফাইজার বায়ো-এনটেকের এক লাখ ৬২০ ডোজ টিকা গত ৩০ মে দেশে এসেছে। আগামীকাল থেকে এই টিকা প্রদান কার্যক্রম শুরু হবে।

তিনি বলেন, ‘এটি একটি টেম্পারেচার সেনসিটিভ টিকা। এটাকে আল্ট্রা কোর চেইন মেইনটেইন করে সংরক্ষণ করতে হয়। এ টিকা দেয়ার জন্য গাইডলাইন প্রণয়ন ও প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে।’

‘ঢাকার তিনটি হাসপাতালে আগে টিকা নেয়ার জন্য যারা নিবন্ধন করেছিলেন তারাই শুধু টিকা পাবেন। সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত তাদের টিকা দেয়া হবে। যারা টিকা গ্রহণ করবেন তাদের সাতদিন অবজারভেশনে রেখে পরবর্তীতে সারাদেশে এ টিকা দেয়া হবে বলে জানিয়েছেন তিনি।

গত ২৭ মে দেশে জরুরি ব্যবহারের জন্য ফাইজারের টিকা অনুমোদন পায়। এর আগে ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড, রাশিয়ার তৈরি স্পুৎনিক-ভি এবং চীনের সিনোফার্মের তৈরি টিকার অনুমোদন দেয় সরকার।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 176 People

সম্পর্কিত পোস্ট