চট্টগ্রাম বুধবার, ০৪ আগস্ট, ২০২১

সর্বশেষ:

২০ জুন, ২০২১ | ১১:২২ পূর্বাহ্ণ

অনলাইন ডেস্ক

রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘের নীরব ভূমিকায় হতাশ বাংলাদেশ

চলমান মিয়ানমার পরিস্থিতি ও রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধানে জাতিসংঘে কোনো রেজুলেশন পাশ না হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ। একই সাথে এই অধিবেশনে রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘের নীরব ভূমিকায় হতাশ হয়েছে বাংলাদেশ। শনিবার (১৯ জুন) মিয়ানমার পরিস্থিতি নিয়ে জাতিসংঘ সাধারণ অধিবেশনে রোহিঙ্গাদের ফেরত নিয়ে কোনো রেজুলেশন পাশ না হওয়ায় নিউইয়র্কে জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশনের এক বিবৃতিতে হতাশা প্রকাশ করা হয়।

বাংলাদেশ স্থায়ী মিশন এক বিবৃতিতে জানায়, রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে কোনো রেজুলেশন পাশ করতে সাধারণ অধিবেশন ব্যর্থ হয়েছে। এই সংকট কাটিয়ে উঠতে কোনো পদক্ষেপ গ্রহণ করতে পারেনি।

এতে বলা হয়, প্রস্তাবে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে কোনো পদক্ষেপের সুপারিশ না থাকায় বাংলাদেশ অসন্তোষের কথা জানিয়েছে। প্রস্তাবে মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের প্রত্যাবাসন নিয়ে কোনো সুপারিশ অন্তর্ভুক্ত করা হয়নি।

এদিকে সেই অধিবেশনে জাতিসংঘ সাধারণ পরিষদ মিয়ানমারে অস্ত্র সরবরাহ বন্ধে সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছে।

জাতিসংঘের সদস্যভূক্ত ১১৯ টি দেশের সমর্থনে প্রস্তাবটি অনুমোদিত হয়। মিয়ানমারের প্রধান মিত্র দেশ চীনসহ ৩৬ টি দেশ এ বিষয়ে ভোটদানে বিরত থাকে। এদিকে কেবলমাত্র একটি দেশ বেলারুশ এ প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়।

দক্ষিণপূর্ব এশিয়ার এ দেশের পরিস্থিতির বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অনানুষ্ঠানিক আলোচনার দিনই এ ভোটাভুটি হয়। মিয়ানমারের সামরিক বাহিনী গত ১ ফেব্রুয়ারি দেশটির বেসামরিক নেতা অং সান সুচিকে ক্ষমতাচ্যূত করে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন
The Post Viewed By: 97 People

সম্পর্কিত পোস্ট