চট্টগ্রাম সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

২০ জুন, ২০২১ | ১০:৪৫ পূর্বাহ্ণ

‘বাবা তোমাকে ভালোবাসি’ বলার দিন আজ

বাবা। যার কাছে পৃথিবীর সব আবদার করা যায়। যার কাছে হাসি, কান্না, রাগ, অভিমান, আশা, ভালোবাসা, নিরাপত্তা সব করা যায়। সন্তানদের সমস্ত আবদারের সহজ নির্ভরযোগ্য স্থান হল বাবা। যে বাবা পরিবারের বটবৃক্ষ, যার প্রশান্তির ছায়ায় পরিবারের অন্য সদস্যরা নির্বিগ্নে ভরসা করতে পারে। ভাষা ভেদে শব্দ বদলায়। আর স্থান ভেদে বদলায় উচ্চারণও। তবে বদলায় না রক্তের টান, ভালোবাসা।
বাবার প্রতি ভালোবাসা, আদর, যত্ন চিরদিনের। বাবার প্রতি সন্তানের চিরন্তন ভালোবাসার প্রকাশ প্রতিদিনই ঘটে। তবুও বছরের একটা দিন বাবাদের জন্য উৎসর্গ করা। আর সেই দিনটিই ‘বাবা দিবস’।
প্রতি বছরের জুন মাসের তৃতীয় রবিবার সারা বিশ্বের সন্তানরা পালন করেন ‘বিশ্ব বাবা দিবস’। বছরের এই একটি দিনকে প্রিয় সন্তানরা আলাদা করে বেছে নিয়েছেন বাবাদের জন্য।
হ্যাঁ! প্রতিদিনই বাবার জন্য ভালবাসা। তবে আজ মুখ ফুটে ‘বাবা তোমায় ভালবাসি’ বলার দিন। তাই বাবা দিবস সন্তানদের কাছে একটু বেশিই বিশেষ দিন।
ইতিহাস থেকে জানা যায়, ১৯০৮ সালে প্রথম বাবা দিবস উদযাপনের উদ্যোগ নেওয়া হয়েছিল। যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়ার ফেয়ারমন্টে ৫ জুলাই এই দিবস পালন করা হয়। ১৯৬৬ সালে যুক্তরাষ্ট্রের তত্কালীন প্রেসিডেন্ট লিন্ডন বি জনসন জুন মাসের তৃতীয় রোববারকে আনুষ্ঠানিকভাবে বাবা দিবস হিসেবে নির্ধারণ করেন।
১৯৭২ সালে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন প্রতিবছর জাতীয়ভাবে বাবা দিবস পালনের রীতি চালু করেন। বাবা দিবস এখন বিভিন্ন দেশে ঘটা করেই পালিত হচ্ছে। বাংলাদেশেও এই দিনটি উদযাপন করা হয়।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন
The Post Viewed By: 205 People

সম্পর্কিত পোস্ট