চট্টগ্রাম রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১

১৫ জুন, ২০২১ | ২:২২ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

গার্ড অব অনারে নারী কর্মকর্তায় আপত্তি, প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি

বীর মুক্তিযোদ্ধাদের ‘গার্ড অব অনার’ দেয়ার ক্ষেত্রে নারী কর্মকর্তাদের বাদ রাখতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ প্রত্যাখ্যানে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের দাবি করেছেন জাসদের সাধারণ সম্পাদক শিরিন আখতার।

মঙ্গলবার (১৫ জুন) জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় এ দাবি তুলেন তিনি।

শিরিন আখতার বলেন, “আমি বিস্মিত, হতবাক, ব্যথিত- এমন বিষয় আমার সহকর্মীরা উত্থাপন করতে পেরেছেন। সংবিধানে বলা আছে নারী-পুরুষে কোনো বৈষম্য করা যাবে না। সেই দেশে যখন এই ঘটনা ঘটে তখন আমরা স্তব্ধ হয়ে যাই।”

সরকারের নীতিমালা অনুযায়ী, কোনো বীর মুক্তিযোদ্ধার মৃত্যুর পর তাকে রাষ্ট্রীয় সম্মান জানায় সংশ্লিষ্ট জেলা/উপজেলা প্রশাসন। ডিসি বা ইউএনও সরকারের প্রতিনিধি হিসেবে সেখানে থাকেন। কফিনে সরকারের প্রতিনিধিত্বকারী কর্মকর্তা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

অনেক স্থানে উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বে নারী কর্মকর্তারা রয়েছেন, আর সেখানেই আপত্তি তুলেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

রবিবার সংসদীয় কমিটির বৈঠকে এনিয়ে আলোচনা ওঠার পর সরকারের কাছে সুপারিশ রাখা হয়েছে গার্ড অব অনার দেয়ার ক্ষেত্রে নারী ইউএনওদের বিকল্প খুঁজতে।  

সংসদে শিরীন আখতার বলেন, “সংসদীয় কমিটিতে যুক্তি এসেছে নারী যেহেতু জানাজায় অংশ নিতে পারে না সেজন্য গার্ড অব অনারে নারী যাতে না থাকে। জানাজা এবং গার্ড অব অনার এক নয়। আমি এরকমও শুনেছি, এক জেলায় একজন স্মারকলিপি দিয়েছে কোন হিন্দু যাতে মুসলমান মুক্তিযোদ্ধাকে সম্মান না জানায়।

“যখন দেশজুড়ে মৌলবাদের আস্ফালন দেখা যাচ্ছে তখন মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির কাছ থেকে এমন সুপারিশ এসেছে। আমি মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করি, যাতে এরকম কলুষিত সিদ্ধান্ত নেয়া না হয়।”

এদিকে সংসদীয় কমিটির সুপারিশের তীব্র সমালোচনা করেছে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন। সামাজিক যোগাযোগ মাধ্যমে উঠেছে তীব্র সমালোচনা।

গতকাল সোমবার গণমাধ্যমে পাঠানো পৃথক বিবৃতিতে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন এই সুপারিশকে নারীবিদ্বেষী ও বৈষম্যমূলক বলে উল্লেখ করেছে। একই সঙ্গে এ ধরনের সুপারিশকে দেশের সংবিধান ও মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী বলে অভিহিত করেছে। যাঁরা এ সুপারিশ করেছেন, তাঁদের শাস্তিরও দাবি উঠেছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 256 People

সম্পর্কিত পোস্ট