চট্টগ্রাম সোমবার, ২১ জুন, ২০২১

৮ মে, ২০২১ | ১১:০৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

রাবিতে নিয়োগপ্রাপ্ত সেই ১৪১ জনের যোগদান স্থগিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিদায়ী উপাচার্য এম আব্দুস সোবহানের শেষ কর্মদিবসে নিয়োগ পাওয়া লোকজনের যোগদান স্থগিত করা হয়েছে।

আজ শনিবার (৮ মে) বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান হয়। বিজ্ঞপ্তিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তরে পাঠানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৬ মে শিক্ষা মন্ত্রণালয়ের পত্রের মাধ্যমে জানানো হয়েছে যে, বিশ্ববিদ্যালয়ে গত ৫/৬ মে ইস্যু করা সব অ্যাডহক ভিত্তিতে নিয়োগ অবৈধ ঘোষণা করা হয়েছে এবং এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক একটি তদন্ত কমিটি গঠিত হয়েছে। বিধায় তদন্ত কমিটির রিপোর্টের পরিপ্রেক্ষিতে কোনোরূপ সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত এসব নিয়োগপত্রের যোগদান এবং তৎসংশ্লিষ্ট সব ধরনের কার্যক্রম স্থগিত রাখতে অনুরোধ করা হলো।

এর আগে ৬ মে (নিয়োগপত্রে ৫ মে) অধ্যাপক এম আবদুস সোবহান একসঙ্গে ১৩৭ জনকে অ্যাডহকে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী হিসেবে নিয়োগ দেন। তবে শিক্ষা মন্ত্রণালয় এই নিয়োগ অবৈধ আখ্যা দিয়ে একটি তদন্ত কমিটি গঠন করেছে। আজ শনিবার এই কমিটি বিশ্ববিদ্যালয়ে এসে তাদের তদন্তকাজ চালিয়েছে।

কমিটির সঙ্গে সাক্ষাৎ শেষে বেরিয়ে সদ্য বিদায়ী উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান সাংবাদিকদের বলেন, দীর্ঘদিন থেকে ক্যাম্পাসে কোনো নিয়োগ হয়নি। আমরা নিয়োগ প্রক্রিয়াটা অনেক আগেই শুরু করেছিলাম। কিন্তু এর মধ্যেই করোনা ভাইরাস আসলো। এরই মধ্যে কিছু শিক্ষক বলে যে নিয়োগ দেওয়া যাবে না, নিষেধাজ্ঞা আসবে। এরপরেই আমার ই-মেইলে নিষেধাজ্ঞাটি আসে। আমি বিষ্মিত হয়েছি, সেই শিক্ষকরা আগে থেকেই নিষেধাজ্ঞার বিষয়টি কি করে জানলো?

তিনি বলেন, আমি মনে করি যারা নিয়োগ পেয়েছে তারা সবাই নিয়োগ ডিজার্ভ করে। এখানে মানবিক দিকটি বিবেচনা করা হয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩ এর অধ্যাদেশে একটা আইন আছে। সেই আইনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে একটা ক্ষমতা দেওয়া আছে। সেই আইনের বলে আমি নিয়োগটা দিয়েছি। যেখানে সুস্পষ্ট আইন আছে সেখানে নিষেধাজ্ঞা আসতে হলে তো ওই আইনটা বাতিল হওয়া উচিত।

পূর্বকোণ/পিআর/পারভেজ

শেয়ার করুন
The Post Viewed By: 188 People

সম্পর্কিত পোস্ট