চট্টগ্রাম সোমবার, ২১ জুন, ২০২১

৮ মে, ২০২১ | ২:০০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

আজ বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস

বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস-২০২১ পালিত হচ্ছে আজ (শনিবার)। এবারের বিশ্ব রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট দিবস এর থিম হচ্ছে ‘অপ্রতিরোধ্য’। ১৮২৮ সালের এই দিনে রেড ক্রস রেড ক্রিসেন্ট এর প্রতিষ্ঠাতা জীন হেনরী ডুনান্ট সুইজারল্যান্ডের জেনেভা শহরে জন্ম গ্রহণ করেন। এই মহান ব্যক্তিকে শ্রদ্ধার সাথে স্মরণ করার জন্য প্রতিবছর তার জন্মদিনটিকে (৮ মে) বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস হিসেবে সারা বিশ্বে উদযাপন করা হয়।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিও বিশ্বের অন্যান্য জাতীয় সোসাইটির ন্যায় যথাযথ গুরুত্ব ও মর্যাদা সহকারে দিবসটি পালন করছে। দিবসটি উপলক্ষে আজ (শনিবার) সকাল ১১ টায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তরস্থ ট্রেনিং রুমে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় দেশের ৬৪ জেলার ৬৮টি রেড ক্রিসেন্ট ইউনিট সংশ্লিষ্টরা অংশগ্রহণ করবেন। এছাড়াও একই স্থানে দুপুর ১২ টায় Volunteer Talent Hunt (প্রতিভা অন্বেষণ) ও Volunteer Recruitment Drive  (স্বেচ্ছাসেবক সংগ্রহ অভিযান) বিষয়ক পরপর দুটি অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এর আগে সকাল ০৯টায় জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কার্যক্রম শুরু হবে।

সোসাইটি থেকে জানানো হয়, সবাই মিলে একত্রে এই পৃথিবীকে আরও সংক্ষিত এবং আরও শান্তিপূর্ণ জায়গা হিসেবে প্রতিষ্ঠিত করার প্রতি আমাদের প্রতিশ্রুতি ও চেষ্টা সবসময় অব্যাহত থাকবে। এ ব্যাপারে আমরা অপ্রতিরোধ্য হিসেবে কাজ করে যেতে চাই। এই কোভিড মহামারীর শুরু থেকেই বিশ্বব্যাপী হাজার হাজার নতুন স্বেচ্ছাসেবক রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট আন্দোলনের সাথে একত্রিত হয়েছেন।

সেবার হাত বাড়িয়ে দিয়েছেন নিজের পাশের বাসায় থাকা মানুষটির জরুরি প্রয়োজনে বা এলাকাবাসীর সাহায্যার্থে। সবাই মিলে একত্রিত থেকে যেমন মোকাবিলা করছেন করোনাকালীন সময়কে, সেই সাথে আরো অন্যান্য দুযোর্গ (যেমন বাংলাদেশের ক্ষেত্রে গতবছরে ঘূর্ণিঝড় আম্পান, বন্যা) কালীন সময়ে নিজ নিজ এলাকার জনগোষ্টির পাশে থেকেছেন তারা, যখন যেভাবে পেরেছেন, নিঃস্বার্থভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 152 People

সম্পর্কিত পোস্ট