চট্টগ্রাম সোমবার, ১৭ মে, ২০২১

সর্বশেষ:

২২ এপ্রিল, ২০২১ | ১:৪৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বিশ্ব ধরিত্রী দিবস আজ

বিশ্ব ধরিত্রী দিবস আজ। প্রতি বছর ২২ এপ্রিল দিবসটি পালিত হয়ে আসছে। বিশ^ ধারিত্রী দিবসের এবারের প্রতিপাদ্য হচ্ছে- ‘রিস্টোর আওয়ার আর্থ’। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও গুরুত্ব সহকারে দিবসটি পালিত হবে। করোনা মহামারীর কারণে এবারে দিবসটি পালন উপলক্ষে কোন অনুষ্ঠান হচ্ছে না। তবে অনলাইনে (ভার্চুয়াল) দিবসের গুরুত্ব তুলে ধরে আলোচনা সভার আয়োজন করেছে একাধিক সংগঠন। ১৯৭০ খ্রিষ্টাব্দে সর্বপ্রথম মার্কিন সিনেটর গেলর্ড নেলসন ধরিত্রী দিবসের প্রচলন করেন। পরিবেশ এবং প্রকৃতি রক্ষার মাধ্যমে ধরিত্রীকে টিকিয়ে রাখাই এই দিবসটির লক্ষ্য।

এ বছর এমন সময় ধরিত্রী দিবস পালন হচ্ছে, যখন পুরো পৃথিবী কোভিড-১৯ এর করাল গ্রাসে বিপর্যস্ত। প্রকৃতি আসলে নিজের শূন্যস্থান নিজেই পূরণ করে নেয়, কারো জন্যে অপেক্ষা করে না। ধরিত্রীকে অর্থাৎ প্রকৃতিকে আমরা আমাদের কর্মকা-ের মাধ্যমে ধ্বংসের কিনারায় দাঁড় করিয়ে দিয়েছি। পরিবেশ এবং প্রকৃতি সংরক্ষণবিদগণের আবেদন নিবেদনে কেউ কর্ণপাত করেনি।

বন্যপ্রাণী সংরক্ষণ আর বন্যপ্রাণীর বাণিজ্য ঠেকানো বিশ্ব নেতাদের জন্য খুব কঠিন কিছু নয়। আজ সমগ্র পৃথিবী অসীম বাজেট নিয়ে কোভিড-১৯-এর প্রতিষেধক বানাতে হন্যে হয়ে উঠেছে। বনে বন্যপ্রাণীরা নির্ভয়ে চলাচল করবে মানুষের নাগালের বাইরে। ফলে তাদের সংস্পর্শে আসার কথা নয় আমাদের। মানবজাতি এখন খাদ্যের জন্য শিকারের উপর নির্ভরশীল নয়। হরেক রকম প্রোটিন মানুষের হাতের নাগালে ফলে বন্যপ্রাণী থেকে প্রোটিন আহরণের বিন্দুমাত্র কোন প্রয়োজনীয়তা নেই। শুধুমাত্র বিকৃত রুচির কারণে পৃথিবীর খুবই সামান্য কিছু মানুষ বন্যপ্রাণীদেরকে খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করে মহামারীকে ডেকে নিয়ে আসছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
  • 40
    Shares
The Post Viewed By: 155 People

সম্পর্কিত পোস্ট