চট্টগ্রাম সোমবার, ১০ মে, ২০২১

২০ এপ্রিল, ২০২১ | ৬:০৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

‘আইপি ফ্যালকন’ এওয়ার্ড পেলেন বাংলাদেশি আফরিন

মেধাস্বত্ব ও নারী উন্নয়নে অবদান রাখায় ‘আইপি ফ্যালকন’ এওয়ার্ড পেয়েছেন বাংলাদেশের ব্যারিস্টার ওলোরা আফরিন। বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ১০০ জনকে তাদের নিজ নিজ কাজে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এ পুরস্কার দেওয়া হয়।

মঙ্গলবার (২০ এপ্রিল) ব্যারিস্টার ওলোরা আফরিন এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, গত সপ্তাহে দুবাইয়ে একটি হোটেলে লেক্স টক ওয়ার্ল্ড আয়োজিত গ্লোবাল কনফারেন্সে এ পুরস্কার তুলে দেওয়া হয়।

ব্যারিস্টার ওলোরা আফরিন বলেন, আমার ধারণা ছিল না এ পুরস্কার আমি পাব। তবে পাওয়ার পর আমার দায়িত্ব বেড়ে গিয়েছে। আমার কাজের যে আন্তর্জাতিক স্বীকৃতি তা আমাকে সব কষ্ট ভুলিয়ে দিয়েছে। আগামীতে সাধারণ মানুষের জন্য আরও কাজ করতে চাই।

ব্যারিস্টার ওলোরা আফরিন উইমেন ইন আইপি বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি। তিনি দীর্ঘদিন ধরে বাংলাদেশে মেধাস্বত্ব ও নারী অধিকার নিয়ে কাজ করছেন। প্রথম ব্যারিস্টার হিসাবে মেধাস্বত্ব ও নারী অধিকার নিয়ে কাজ করার স্বীকৃতিস্বরূপ তাকে পুরস্কৃত করা হয়। ব্যারিস্টার ওলোরা আফরিনের কাজের ক্ষেত্রগুলোর মধ্যে অন্যতম ‘কপি রাইট’। এ ছাড়াও বিভিন্ন অঙ্গনে নারীদের সঙ্গে কাজ করছেন, যারা মেধাস্বত্ব জড়িত যেমন- লেখক, ডিজাইনার, আর্কিটেক, ফার্মাসিস্ট, পেইন্টার ইত্যাদি কাজের সঙ্গে জড়িত। এ ছাড়া প্রতিটি জেলায় নারীদের ক্ষমতায়ন বৃদ্ধি ও বিনামূল্যে আইনি পরামর্শ এবং স্টাটআপ কোম্পানির স্থায়িত্ব নিশ্চিতকরণে কাজ করে যাচ্ছেন তিনি। তিনি কপিরাইট সমিতির (এলসিএসসিএফ) সেক্রেটারি জেনারেল।

ব্যারিস্টার ওলোরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের ডিজিটাল কপিরাইট লাইসেন্স বাতিলকরণে বিশেষ ভূমিকা রেখেছেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 158 People

সম্পর্কিত পোস্ট