চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বঙ্গবন্ধু শিল্পনগর উন্নয়নে বিশ্বব্যাংকের সঙ্গে বেজার চুক্তি

পূর্বকোণ ডেস্ক

১৭ এপ্রিল, ২০২১ | ৮:২০ অপরাহ্ণ

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর উন্নয়নে বিশ্বব্যাংকের সঙ্গে চুক্তি সই করেছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। শনিবার (১৭ এপ্রিল) বেজা থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। প্রাইভেট ইনভেস্টমেন্ট অ্যান্ড ডিজিটাল এন্টারপ্রিনিউরশিপ প্রজেক্ট (পিআরআইডিই) প্রকল্পের আওতায় ৫০০ মিলিয়ন বা ৫০ কোটি মার্কিন ডলার দিয়েছে বিশ্বব্যাংক।

বাংলাদেশি মুদ্রায় এ অর্থের পরিমাণ ৪ হাজার ২৫০ কোটি টাকা (প্রতি ডলার ৮৫ টাকা ধরে)। এ অর্থের প্রায় ৪৬৭.৫০ মিলিয়ন ডলার বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর উন্নয়নে ব্যয় করা হবে। এর আগে বিশ্বব্যাংক ও বেজার মধ্যে গত মঙ্গলবার (১৩ এপ্রিল) চুক্তি স্বাক্ষরিত হয়। এতে বিশ্বব্যাংকের পক্ষে স্বাক্ষর করেন সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন ও বেজার পক্ষে স্বাক্ষর করেন নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

বেজা জানায়, বিশ্বব্যাংকের এ অর্থের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরকে আধুনিক নগরী হিসেবে গড়ে তুলতে ব্যয় করা হবে। এ শিল্পনগর দেশের শিল্প খাতের জন্য মডেল হিসেবে কাজ করবে। ৩০ হাজার একরেরও বেশি আয়তনের এ নগরে কর্মসংস্থান হবে অন্তত ১৫ লাখ মানুষের। দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ অর্থনৈতিক ও শিল্পজোন হিসেবে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রবেশদ্বারে দেশি-বিদেশি বিনিয়োগ, শিল্পায়ন ও অর্থনীতির এক মহাজংশন হিসেবে প্রস্তুত হচ্ছে শিল্প নগরটি।

জানা গেছে, প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৩৪৭ কোটি টাকা। প্রকল্পে বিশ্বব্যাংকের ঋণ ৩ হাজার ৯৬৭ কোটি ৪৬ লাখ টাকা। আর সরকারি অর্থায়ন ৩৭৯ কোটি ৭৪ লাখ টাকা।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গত ১ ফেব্রুয়ারি একনেক সভায় প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়। এ বছরের জানুয়ারি থেকে ২০২৫ সালের ডিসেম্বর মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

পূর্বকোণ / আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট