চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

মেয়াদোত্তীর্ণ লাইসেন্স : ৮ পণ্য বাতিল বিএসটিআই’র

পাস্তুরিত দুধের ১৪ ব্র্যান্ডে আশংকাজনক কিছু নেই : বিএসটিআই

নিজস্ব প্রতিবেদক

২৬ জুন, ২০১৯ | ৮:৪৫ অপরাহ্ণ

 

পাস্তুরিত দুধের ১৪টি ব্র্যান্ডে আশংকাজনক কোনো কিছুই পায়নি বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। সংস্থাটি মঙ্গলবার (২৫ জুন) এ সংক্রান্ত প্রতিবেদন আদালতে দাখিল করে ।

বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি ইকবাল কবিরের

সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ প্রতিবেদন দাখিল করা হয়। এ সংক্রান্ত শুনানিতে আদালতে ছিলেন রিটকারী আইনজীবী তানভীর আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক। পরে আদালত এ মামলার পরবর্তী কার্যক্রম আগামী ২৭ জুন পর্যন্ত মুলতবি করেন।

প্রতিবেদনে যে ১৪ ব্র্যান্ডের পাস্তুরিত দুধে আশংকাজনক কিছু নেই বলে জানানো হয় সেগুলো হলো: পুরা, আয়রান, আড়ং ডেইরি, ফার্ম ফ্রেশ মিল্ক, মো, মিল্ক ভিটা, আফতাব, আল্ট্রা, তানিয়া (২০০ গ্রাম ও ৫০০ গ্রাম), ইগলু, প্রাণ মিল্ক, ডেইরি ফ্রেশ, মিল্ক ফ্রেশ ও কাউহেড পিওর মিল্ক।

প্রসঙ্গত, ২০১৮ সালের বাজারে পাওয়া যায় এমন পাস্তুরিত দুধ নিয়ে ১৭ মে ‘পাস্তুরিত দুধের ৭৫ শতাংশই নিরাপদ নয়’ উল্লেখ করে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। প্রতিবেদনগুলো আদালতের নজরে আনা হলে আদালত এ বিষয়ে রিট আবেদন দাখিলের নির্দেশ দেন। এর পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ২০ মে হাইকোর্টের রিট দায়ের করেন আইনজীবী তানভীর আহমেদ।

রিটের শুনানি নিয়ে বাজারে পাওয়া যায় এমন সব ব্র্যান্ডের পাস্তুরিত দুধের মান পরীক্ষা করে প্রতিবেদন দাখিলের জন্য হাইকোর্ট খাদ্য মন্ত্রণালয়ের গঠিত বিশেষজ্ঞ কমিটিকে নির্দেশ দেন।

 

পূর্বকোণ/রাশেদ

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট