চট্টগ্রাম সোমবার, ১০ মে, ২০২১

১৬ এপ্রিল, ২০২১ | ১২:০৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

নিউজপ্রিন্টের উপর থেকে কর প্রত্যাহার চেয়েছেন সম্পাদকেরা

সংবাদপত্র ছাপানোর প্রধান কাঁচামাল নিউজ প্রিন্ট কাগজের ওপর কর প্রত্যাহার চেয়েছেন সম্পাদকরা। একই সঙ্গে তারা সংবাদপত্র শিল্পে করপোরেট কর কমানোর প্রস্তাব বিবেচনার আহবান জানিয়েছেন। আগামী ২০২১-২২ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামালের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে বৈঠকে এসব প্রস্তাব দেন বিভিন্ন সংবাদপত্র ও ইলেকট্রনিক মিডিয়ার সম্পাদকরা।

অর্থ মন্ত্রণালয় থেকে জানানো হয়, বৈঠকে দ্য ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক সোহরাব হোসেন, আমাদের নতুন সময় পত্রিকার সম্পাদক নাঈমুল ইসলাম খান ও চ্যানেল আইয়ের প্রতিনিধি জ্যেষ্ঠ সাংবাদিক শাইখ সিরাজ সংযুক্ত ছিলেন।

অর্থমন্ত্রী ছাড়াও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম, ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন, এনবিআর চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম সংযুক্ত ছিলেন। বৈঠকশেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, সম্পাদকরা ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন। পাশাপাশি সামগ্রিক অর্থনীতি নিয়েও বিভিন্ন প্রস্তাব ও পরামর্শ দিয়েছেন। তারা নিউজ প্রিন্ট কাগজের ওপর কর প্রত্যাহার করা যায় কিনা, সে বিষয়েও প্রস্তাব দিয়েছেন।

বৈঠকের আলোচনার বিষয় সম্পর্কে মুস্তফা কামাল বলেন, ‘খাদ্য নিরাপত্তার জন্য কৃষিতে ভর্তুকি আরও বাড়াতে বলেছেন চ্যানেল আই এর শাইখ সিরাজ। পোল্ট্রি শিল্পের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন, এবং পরামর্শ দিয়েছেন। এছাড়া কৃষিতে কাজ করতে আসা শিক্ষিত তরুণদের আগ্রহী করে তুলতে প্রণোদনা চালুর প্রস্তাব করেছেন তিনি। শহর কেন্দ্রিক ছাদকৃষিতেও প্রণোদনার কথাও বলেছেন। নিউজ প্রিন্ট পেপারের ওপর কর কমিয়ে দেওয়ার জন্য বলেছেন নঈম নিজাম। নাঈমুল ইসলাম খান সংবাদপত্র শিল্পে করপোরেট ট্যাক্স কমাতে বলার পাশাপাশি বিশ্ববিদ্যালয়গুলোর মানোন্নয়নে বিশেষ উদ্যোগ নেওয়ার কথা বলেছেন।’ উন্নয়ন প্রকল্পে যেসব অপচয় হয় তা বন্ধ করতে আরও সচেষ্ট হতে অর্থ মন্ত্রণালয়কে পরামর্শ দিয়েছেন কয়েকজন সম্পাদক, বলে উল্লেখ করেন তিনি।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 185 People

সম্পর্কিত পোস্ট