চট্টগ্রাম মঙ্গলবার, ১৮ মে, ২০২১

সর্বশেষ:

১৪ এপ্রিল, ২০২১ | ৩:৩৪ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

করোনায় বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খানের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক এবং বর্তমান পরিচালনা পর্ষদের সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান।  

বুধবার (১৪ এপ্রিল) রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। 

একাডেমির বর্তমান মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বিষয়টি নিশ্চিত করে বলেন, আজ বুধবার বেলা ২টার দিকে অধ্যাপক শামসুজ্জামান খান মারা গেছেন। 

এর আগে, গত ৮ এপ্রিল তার করোনা শনাক্ত হয়। উপসর্গ নিয়ে এর আগেই তিনি হাসপাতালে ভর্তি ছিলেন। করোনা শনাক্তের পর অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়।

একুশে পদকপ্রাপ্ত লেখক, অধ্যাপক শামসুজ্জামান খান একাধারে ছিলেন লোক সংস্কৃতি ও পল্লীসাহিত্য গবেষক। তিনি একুশে পদক ছাড়াও বাংলা একাডেমি পুরস্কার, স্বাধীনতা পুরস্কার, অগ্রণী ব্যাংক পুরস্কার, কালুশাহ পুরস্কার, দীনেশচন্দ্র সেন ফোকলোর পুরস্কার,শহীদ সোহরাওয়ার্দী জাতীয় গবেষণা পুরস্কারসহ নানা পুরস্কার পান।

শিক্ষকতা দিয়ে তার কর্মজীবনের সূচনা। বিভিন্ন সময় মুন্সিগঞ্জ হরগঙ্গা কলেজ, ঢাকা জগন্নাথ কলেজ, ময়মনসিংহ কৃষি বিশ্বিবিদ্যালয় ও জাতীয় বিশ্বিবিদ্যালযয়ে অধ্যাপনা করেন। তিনি বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজ—এর চেয়ারম্যান, বাংলা একাডেমি, বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ছিলেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 188 People

সম্পর্কিত পোস্ট