চট্টগ্রাম সোমবার, ১০ মে, ২০২১

১৪ এপ্রিল, ২০২১ | ১২:০১ পূর্বাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

আজ প্রাণহীন পহেলা বৈশাখ

আজ পহেলা বৈশাখ । করোনায় গত বছরের মতো এ বছর প্রাণহীনভাবে পালিত হচ্ছে বাংলা নববর্ষ। শহর-গ্রামের নানা প্রান্তে বসবে না বৈশাখী মেলা । সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ছায়ানটের উদ্যোগে রমনার বটমূলে ‘‘এসো হে বৈশাখ এসো এসো” গেয়ে শুরু হবে না নববর্ষ উদযাপন৷ চারুকলা থেকে মঙ্গল শোভাযাত্রাও বের হবে ন এবার ৷ করোনার অগ্রাসী থাবা বাংলাদেশে আবারও বড় আতঙ্ক হয়ে উঠেছে। আক্রান্ত আর মৃতের সংখ্যা চোখ রাঙাচ্ছে প্রতিদিন ৷ জীবনকে সামাজিক দূরত্বের শৃঙ্খলে আরো কঠোরভাবে আবদ্ধ করা এখন আরো দরকার ভেবে কঠোর লকডাউন শুরু হচ্ছে বছরের প্রথম দিনেই।

করোনা সংকটে সারা বিশ্ব এখন উৎসবহীন ৷ বাংলাদেশেও থাকছে না আয়োজনের ঘনঘটা ৷ তবে ঘরে বসে যেভাবে অফিসের কাজ চলছে, নামাজ রোজাও চলবে। সেভাবে ঘরোয়া উৎসব উদযাপনে কোনো বাধা নেই ৷ বাধা নেই দূর থেকে বাঙালির সংস্কৃতি আর মানুষকে ভালোবাসাতেও৷ যেমনটা বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। মঙ্গলবার (১৩ এপ্রিল) সন্ধ্যায় জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি  আহ্বান জানিয়েছেন, পুরনো বছরের জঞ্জাল-গ্লানি ধুয়ে-মুছে ফেলে নতুন বছরে দৃপ্ত পায়ে এগিয়ে যাওয়ার শপথ নেয়ার  । আলোকোজ্জ্বল ভবিষ্যত গড়াই হোক নতুন বছরের শপথ।

শুরুতেই তিনি দেশে ও প্রবাসে অবস্থানরত সবাইকে বাংলা নববর্ষের আন্তরিক শুভেচ্ছা জানান। একইসাথে দেশের আকাশে পবিত্র সিয়াম সাধনার মাস রমজানের চাঁদ দেখা যাওয়ায় ধর্মপ্রাণ মুসলমানদের পবিত্র মাহে রমজানের মোবারকবাদও জানান।

শেখ হাসিনা বলেন, গত বছরের মতো এ বছরও আমরা বাইরে কোনো অনুষ্ঠান করতে পারছি না। কারণ করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ নতুন করে আঘাত হেনেছে সারাদেশে। দ্বিতীয় ঢেউয়ের করোনাভাইরাস আরও মরণঘাতী হয়ে আবির্ভূত হয়েছে। পহেলা বৈশাখের আনন্দ তাই গত বছরের মতো এবারও ঘরে বসেই উপভোগ করব আমরা।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 197 People

সম্পর্কিত পোস্ট