চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

করোনায় পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

১০ এপ্রিল, ২০২১ | ১০:৪৪ পূর্বাহ্ণ

করোনায় আক্রান্ত হয়ে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ড. একেএম রফিক আহাম্মেদ মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৫ বছর। শনিবার (১০ এপ্রিল) ভোর ৪টা ১৪ মিনিটে ঢাকার রাজারবাগ পুলিশ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

বিষয়টি নিশ্চিত করেছেন পরিবেশ অধিদপ্তরের পিআরও মো. রিয়াজুল ইসলাম।

এর আগে গত ৩০ মার্চ করোনা আক্রান্ত হন ড. একেএম রফিক আহাম্মদ। তার অবস্থার অবনতি হওয়া পরে তাকে রাজারবাগ পুলিশ হাসপাতালে ভর্তি করা হয়।

ড. একেএম রফিক আহাম্মেদের বাড়ি চট্টগ্রামের বোয়ালখালীতে। তবে নগরীর হালিশহরে তার একটি বাসা রয়েছে বলে জানা গেছে।

২০১৯ সালের ২২ মে মহাপরিচালক হিসেবে পরিবেশ অধিদফতরে যোগদান করেন ড. একেএম রফিক আহাম্মেদ। তিনি ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে কর্মজীবন শুরু করেন এবং গত ২৭ বছরে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্বপালন করেন।

এর আগে তিনি দুবাইয়ের বাংলাদেশের কনসুলেট জেনারেলের বাণিজ্যিক পরামর্শদাতা হিসেবে সংযুক্ত আরব আমিরাত এবং বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কিত দ্বিপক্ষীয় অর্থনৈতিক বিষয় নিয়ে কাজ করেছেন।

ড. একে এম রফিক আহাম্মেদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিদ্যায় স্নাতক (অনার্স) এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি ২০০১ সালে অ্যাডিলয়েড, অস্ট্রেলিয়া ইন এনভায়রনমেন্টাল স্টাডিজে একটি মাস্টার প্রোগ্রাম গ্রহণ করেন এবং একই বিভাগে পিএইচডি সম্পন্ন করেন।

জানা গেছে, আজ শনিবার (১০ এপ্রিল) সকাল ৮টায় পরিবেশ অধিদপ্তরের প্রধান কার্যালয়ে ড. রফিকের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে। এখন তার লাশ চট্টগ্রামে আনা হচ্ছে। আজ বাদ আছর নগরের গরীবুল্লাহ শাহ মাজার এলাকায় তাঁর দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট