চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

কারাগারগুলোর সার্বিক তথ্য জানতে চান হাইকোর্ট

অনলাইন ডেস্ক

২৩ জুন, ২০১৯ | ১০:১৩ অপরাহ্ণ

কারাবন্দিদের সুরক্ষায় দেশের কারাগারগুলোর ধারণ ক্ষমতাসহ অন্যান্য বিষয়ে সামগ্রিক প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট। এতে কারাবন্দি, কর্মরত কারা চিকিৎসক ও শূন্য পদের সংখ্যা থাকতে হবে। কারা মহাপরিদর্শককে আগামী ছয় সপ্তাহের মধ্যে এ প্রতিবেদন হাইকোর্টে দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জে আর খান (রবিন) হাইকোর্টে এ রিট আবেদন করেন । আজ রবিবার রিটের শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারি করে এ আদেশ দেন।

জনস্বার্থে করা এ রিটের শুনানি নিয়ে রবিববার বিচারপতি এফ.আর.এম. নাজমুল আহাসান ও বিচারপতি কে,এম, কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। রুলে কারাগারে বন্দিদের আইনগতভাবে মানসম্মত থাকার জায়গা নিশ্চিত করার ক্ষেত্রে নিষ্ক্রিয়তা এবং তাদের চিকিৎসা নিশ্চিত করতে শূন্য পদে চিকিৎসক নিয়োগে উদ্যোগহীনতা কেন বেআইনি ঘোষণা করা হবে না– জানতে চাওয়া হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব (সুরক্ষা বিভাগ), স্বাস্থ্য সচিব, সমাজকল্যাণ সচিব, জনপ্রশাসন সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও কারা মহাপরিদর্শককে এ রুলের জবাব দিতে হবে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী এ.এম. মাহবুব উদ্দিন খোকন। তার সঙ্গে ছিলেন আইনজীবী শাম্মী আকতার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট