চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বোচ্চ দুই সন্তান গ্রহণে উদ্বুদ্ধ করবে সরকার

নিজস্ব প্রতিবেদক

২৩ জুন, ২০১৯ | ৯:৪৩ অপরাহ্ণ

জনসংখ্যা রোধে সর্বোচ্চ দুই সন্তান গ্রহণ বাধ্যতামূলক করে আইন প্রণয়ণের পরিকল্পনা বর্তমান সরকারের নেই। তবে, দেশের জনসংখ্যা সীমিত রাখার জন্য এবং পরিকল্পিত পরিবার গঠনে সর্বোচ্চ দুই সন্তান গ্রহণে উদ্ধুদ্ধ করণে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

রবিবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত মো. মামুনুর রশীদ কিরনের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। স্পিকারের সভাপতিত্বে বিকালে এ অধিবেশন শুরু হয়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী বলেন, পরিকল্পিত পরিবার গঠন, জন্মবিরতিকরণ, মা-শিশু স্বাস্থ্য, নিরাপদ মাতৃত্ব, বাল্যবিবাহ রিরোধ, পুষ্টি, প্রজনন স্বাস্থ্য বিষয়ে সামাজিক সচেতনতা বৃদ্ধি ও উদ্ধুদ্ধ করার জন্য দেশব্যাপী ২০১৮-১৯ অর্থবছরে ১৫০টি ক্যাম্পেইন, ৫হাজার টেলিভিশন চ্যানেল ও ৬ হাজার রেডিও বার্তা প্রচার করা হয়েছে। স্বাস্থ্য বিষয়ক সচেতনামূলক ১৪০টি কর্মশালা আয়োজন করা হয়েছে। জনগণের দৌরগড়ায় পরিবার পরিকল্পনা সেবা ও বার্তা পৌছে দিতে সারাদেশে প্রতিমাসে ৩০ হাজার স্যাটেলাইট ক্লিনিকের আয়োজন করা হচ্ছে এবং মাঠ পর্যায়ে ৪৫ হাজার পরিবার কল্যাণ সহকারী প্রত্যেকে প্রতি মাসে একটি করে উঠান বৈঠক আয়োজন করে ছোট পরিবার গঠনে উদ্ধুদ্ধ করা হচ্ছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট