চট্টগ্রাম শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১

৫ মার্চ, ২০২১ | ৪:৫৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনায় নতুন শনাক্ত বাড়ছেই, মৃত্যু ৬

করোনায় নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়ছেই। শুক্রবার (৫ মার্চ) করোনাভাইরাসে নতুন করে শনাক্ত হয়েছেন ৬৩৫ জন। গতকাল বৃহস্পতিবার (৪ মার্চ) শনাক্ত রোগীর সংখ্যা ছিল ৬১৯ জন। এর আগের দিন বুধবার (৩ মার্চ) শনাক্ত হয়েছিলেন ৬১৪ জন।

নতুন শনাক্ত ৬৩৫ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৪৯ হাজার ১৮৪ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ছয় জন, এখন পর্যন্ত মারা গেছেন আট হাজার ৪৪১ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৬৭৬ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন পাঁচ লাখ এক হাজার ১৪৪ জন।

শুক্রবার (৫ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার চার দশমিক ৬৩ শতাংশ, আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমকি ৩৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ২৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৫৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৮৭৯টি, আর নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৭১০টি। এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৪১ লাখ ১৯ হাজার ৩১টি। এর মধ্যে সরকারি ব্যবস্থপনায় পরীক্ষা করা হয়েছে ৩১ লাখ ৬৭ হাজার ৬১৯ টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৯ লাখ ৫১ হাজার ৪১২টি।

দেশে বর্তমানে ২১৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে জানিয়ে অধিদফতর জানায়, এর মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ১১৮টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৯টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৭২টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ছয় জনের মধ্যে পুরুষ চার জন, আর নারী দুই জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন ছয় হাজার ৩৮১ জন এবং নারী দুই হাজার ৬০ জন। শতকরা হিসেবে পুরুষ ৭৫ দশমিক ৬০ শতাংশ, আর নারী ২৪ দশমিক ৪০ শতাংশ।

মারা যাওয়া ছয় জনের মধ্যে বয়স বিবেচনায় ষাটোর্ধ্ব রয়েছেন চার জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন একজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে আছেন একজন।

তাদের মধ্যে ঢাকা বিভাগের তিন জন, চট্টগ্রাম বিভাগের দুই জন আর খুলনা বিভাগের আছেন একজন। তারা সবাই হাসপাতালে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হওয়া ৬৭৬ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৫১৪ জন, চট্টগ্রাম বিভাগের ১২৪ জন, রংপুর বিভাগের তিন জন, খুলনা বিভাগের ১০ জন, বরিশাল ও সিলেট বিভাগের সাত জন করে, রাজশাহী বিভাগের ছয় জন এবং ময়মনসিংহ বিভাগের আছেন পাঁচ জন।

পূর্বকোণ/মামুন

শেয়ার করুন
The Post Viewed By: 345 People

সম্পর্কিত পোস্ট