চট্টগ্রাম শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১

৪ মার্চ, ২০২১ | ৮:২৭ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

নদী দখলকারীদের দ্রুত উচ্ছেদ করার সুপারিশ

দেশের প্রায় সাড়ে ৪০০ নদী ৫৭ হাজার দখলদারের কব্জায় চলে গেছে। যার ফলে অনেক নদী তার গতি হারিয়ে মৃতপ্রায়। আবার অনেক নদীর তীর দখল করে অবৈধভাবে স্থাপনা বা বালি উত্তোলনের ফলে পাল্টে যাচ্ছে নদীর গতিপথ। সে কারণে দেশের গুরুত্বপূর্ণ নদীগুলো দখলমুক্ত করে সেগুলোর সঠিক প্রবাহ বজায় রাখার জন্য সুপারিশ করেছে একাদশ জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (৪ মার্চ) জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১০ম বৈঠকে এ সুপারিশ করা হয়েছে। কমিটির সভাপতি মকবুল হোসেনের সভাপতিত্বে এতে অংশগ্রহণ করেন কমিটির সদস্য ও ভূমি মন্ত্রণালয়ের মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, হাবিবর রহমান, আনোয়ারুল আজীম (আনার), নেছার আহমদ, উম্মে ফাতেমা নাজমা বেগম এবং আমিনুল ইসলাম।

বৈঠকে নদীর স্বাভাবিক গতিপথ বজায় রাখতে যে নদীগুলো পাইলিং বা পিলারের মাধ্যমে দখল হচ্ছে তা উচ্ছেদের ব্যবস্থা নেবার সুপারিশ করেছে কমিটি। এ সময় নদী উদ্ধার কার্যক্রমের গতি বাড়ানোর বিষয়ে প্রয়োজনে আন্তঃমন্ত্রণালয় কমিটির তৎপরতা বাড়ানোর আহ্বান জানানো হয়েছে।

বৈঠকের কার্যপত্র সূত্রে জানা গেছে, দেশে কম বেশী ৪০০-৪৫০ টি নদী রয়েছে। যা ৫৭ হাজার ৩৯০- ৫৮ হাজার দখলদারের কব্জায়। এর মধ্যে কিছু উদ্ধতার করা হয়েছে। ইতিমধ্যে এসব নদীর অনেকগুলো শুকিয়ে গেছে, অনেক নদী মরে গেছে আবার অনেক নদীর পাড় দখল করে সিমিন্ট কংক্রিটের স্ট্রাকচার বানানোর কারণে নদী সরু হয়েছে গিয়ে গতি পথ পাল্টে গেছে। যার ফলে শীত মেীসমে পানির প্রবাহ না থাকায় কৃষি কাজে বিগ্ন ঘটে। আবার বর্ষায় নদীর নাব্যতা না থাকায় বন্যা হয়। এসব নদীর গতিপথ বজায় রাখা ও নদীকে তার নিজস্ব প্রবাহে প্রবাহিত করতে যারা বালু উত্তোলন করছে, যারা নদীর পাড়ে স্থাপণা বানিয়েছে বা যারা পাইলিং বা পিলার বানিয়ে নদীর প্রবাহকে গতিরুদ্ধ করছে তাদের দ্রুত উচ্ছেদ করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে সমন্বিত ভাবে উচ্ছেদ অভিযান পরিচালনার সুপারিশ করেছে কমিটি।

বৈঠকে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের সচিব, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, ভূমি সংষ্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালকসহ জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

পূর্বকোণ/আরআর/এএইচ

শেয়ার করুন
The Post Viewed By: 340 People

সম্পর্কিত পোস্ট