চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সাড়ে ১২ লাখ শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে আজ

নিজস্ব প্রতিবেদক

২২ জুন, ২০১৯ | ২:১০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মহানগরীর ৪১ ওয়ার্ড ও জেলার ১৪টি উপজেলায় ৬ হাজার ১১৮ কেন্দ্রে আজ শনিবার সাড়ে ১২ লাখ শিশু খাবে ভিটামিন-‘এ’ ক্যাপসুল। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের অংশ হিসেবে শিশুদের এই ক্যাপসুল খাওয়ানো হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মহানগরীর ৪১ ওয়ার্ডের ১ হাজার ২৮৮ কেন্দ্রে ও জেলার ১৪টি উপজেলার ২০০টি ইউনিয়নের ৪ হাজার ৮৩০টি কেন্দ্রে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য সব ধরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। জেলার ১৪ উপজেলায় সিভিল সার্জনের কার্যালয় ও মহানগরীর ৪১ ওয়ার্ডে সিটি কর্পোরেশন এই কার্যক্রম পরিচালনা করবে।
আজ সকাল সাড়ে ৮টায় নগরীর আন্দরকিল্লা ওয়ার্ডের বান্ডেল রোডের সেবক কলোনির নগর স্বাস্থ্য কেন্দ্রে চসিকের ব্যবস্থাপনায় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করবেন সিটি মেয়র মেয়র আ জ ম নাছির উদ্দীন।
চট্টগ্রাম জেলা সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী ওইদিন সব শিশুকে ভরাপেটে টিকাদান কেন্দ্রে নিয়ে আসার অনুরোধ জানিয়ে বলেন, ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি করে নীল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। স্বাস্থ্যকর্মীরা ক্যাপসুল খাওয়ানোর পাশাপাশি অভিভাবকদের প্রতি শিশুকে ছয় মাস পর্যন্ত বুকের দুধ খাওয়ানো, লাল-হলুদ-সবুজ রংয়ের

ফলমূল, শাক-সবজি খাওয়ানোর পরামর্শ দেবেন। চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, ২০টির বেশি ভ্রাম্যমাণ টিম নগরের বাস স্টেশন, রেল স্টেশন, লঞ্চ ঘাট, সিটি গেট, শাহ আমানত সেতু, কালুরঘাট সেতু, অক্সিজেন মোড়ে ভাসমান শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট