চট্টগ্রাম শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১

২৬ ফেব্রুয়ারি, ২০২১ | ৯:০২ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

আমাদের লক্ষ্য রোহিঙ্গাদের মায়ানমারে ফেরত পাঠানো : জাতিসংঘ

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ বলেছেন, আমাদের লক্ষ্য অভিন্ন, আর তা হলো রোহিঙ্গাদের মায়ানমারে ফেরত পাঠানো। সমস্যাটির সমাধানে বাংলাদেশকে সহায়তা করতে জাতিসংঘ সদা প্রস্তুত রয়েছে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে মোমেনের সঙ্গে অনুষ্ঠিত এক ভার্চুয়াল আলোচনায় এসব কথা বলেন তিনি। এছাড়া জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয়দানে বাংলাদেশ যে উদারতা দেখিয়েছে তার প্রশংসা করেছেন তিনি। আজ  (২৬ ফেব্রুয়ারি) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এসময় ভাষানচরে বাংলাদেশ সরকারের নেয়া পদক্ষেপগুলো সম্পর্কে জাতিসংঘ মহাসচিবকে অবহিত করেন পররাষ্ট্রমন্ত্রী। একই সঙ্গে তিনি সেখানে রোহিঙ্গাদের জন্য জাতিসংঘের মানবিক সহায়তার অনুরোধ জানান।

করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করে আন্তোনিও গুতেরেজ বলেন, ‘কোনো ঝুঁকি নিরসনের বৈশ্বিক নেতৃত্বে বাংলাদেশ সর্বদাই শীর্ষস্থানীয়, তাই কোভিড মোকাবিলায় বাংলাদেশের সাফল্য দেখে আমি মোটেও অবাক হইনি। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব বিশেষ করে বাংলাদেশের জনগণের প্রতি তার সুদৃঢ় প্রতিশ্রুতির প্রশংসা করেন। আলোচনাকালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ও জাতিসংঘ মহাসচিব উভয়েই সম্মত হন যে, কোভিড-১৯-এর ভ্যাকসিনকে ‘বৈশ্বিক সম্পদ’ হিসেবে বিবেচিত করা উচিত।

আলোচনায় জাতির পিতার জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর উৎসবে অংশগ্রহণ করতে মহাসচিবকে আমন্ত্রণ জানান পররাষ্ট্রমন্ত্রী। ভার্চুয়াল এ আলোচনায় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা উপস্থিত ছিলেন।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 160 People

সম্পর্কিত পোস্ট