চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

উন্নয়নশীল দেশে উত্তরণের চূড়ান্ত সুপারিশ পাচ্ছে বাংলাদেশ

পূর্বকোণ ডেস্ক

২৬ ফেব্রুয়ারি, ২০২১ | ৯:০৯ অপরাহ্ণ

স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ পাচ্ছে বাংলাদেশ। জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি- সিডিপি’র ত্রিবার্ষিক মূল্যায়নের পর আজ শুক্রবার রাতে এই ঘোষণা দিতে পারে বলে কর্মকর্তারা জানিয়েছেন। নিউ ইয়র্কে সিডিপি’র ত্রিবার্ষিক পর্যালোচনা সভা গত ২২ ফেব্রুয়ারি শুরু হয়েছে।

জাতিসংঘের নিয়মানুযায়ী, কোন দেশ পরপর দুটি ত্রিবার্ষিক পর্যালোচনায় উত্তরণের মানদণ্ড পূরণে সক্ষম হলে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের চূড়ান্ত সুপারিশ পায়। পরিসংখ্যান বলছে বাংলাদেশ সব শর্ত পূরণ করে অনেক এগিয়ে গেছে। স্বাধীনতার সূবর্ণজয়ন্তীতে এই সুখবর জানাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার সংবাদ সম্মেলনে আসছেন বলে তার প্রেস সচিব ইহসানুল করিমের স্বাক্ষরে পাঠানো এক বার্তায় জানানো হয়েছে।

১৯৭৫ সাল থেকে স্বল্পোন্নত দেশের তালিকায় থাকা বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তরণে সিডিপি’র সব শর্ত পূরণ করে ২০১৮ সালে। তিনটি সূচকের ভিত্তিতে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের বিষয়টি পর্যালোচনা করে সিডিপি। যেকোনো দুটি সূচকে যোগ্যতা অর্জন করতে হয় কিংবা মাথাপিছু আয় নির্দিষ্ট সীমার দ্বিগুণ করতে হয়। সিডিপি’র পরপর দুই মূল্যায়নে এসব মান অর্জন করলেই এলডিসি থেকে বের হওয়ার চূড়ান্ত সুপারিশ করা হয়।

উন্নয়নশীল দেশ হতে একটি দেশের মাথাপিছু আয় হতে হয় কমপক্ষে ১২৩০ মার্কিন ডলার, ২০২০ সালে বাংলাদেশের মাথাপিছু আয় ছিল ১৮২৭ ডলার। মানবসম্পদ সূচকে উন্নয়নশীল দেশ হতে ৬৬ পয়েন্টের প্রয়োজন; এখন বাংলাদেশের পয়েন্ট ৭৫.৩। অর্থনৈতিক ভঙ্গুরতা সূচকে কোনো দেশের মান ৩৬ এর বেশি হলে সেই দেশকে এলডিসিভুক্ত রাখা হয়, ৩২ এ আসার পর উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জন করে। সেখানে বাংলাদেশের মান ২৫ দশমিক ২।

সিডিপির নিয়ম অনুযায়ী, উত্তরণের সুপারিশ পাওয়ার পর একটি দেশ তিন থেকে পাঁচ বছর পর্যন্ত প্রস্তুতিকালীন সময় ভোগ করতে পারে। করোনাভাইরাসের মহামারীর সময়ে উত্তরণ প্রক্রিয়াকে টেকসই ও মসৃণ করার লক্ষ্যে গত ১৫ জানুয়ারি সিডিপির সঙ্গে বৈঠকে বাংলাদেশ প্রস্তুতির জন্য পাঁচ বছর সময় চেয়েছে। সিডিপি বাংলাদেশের সেই অনুরোধ রেখে সুপারিশ করলে ২০২৬ সালে চূড়ান্ত স্বীকৃতি মিলবে। ওই বছর জাতিসংঘের সাধারণ অধিবেশনে এই চূড়ান্ত স্বীকৃতি দেবে।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট