চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১

১১ ফেব্রুয়ারি, ২০২১ | ১২:১৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক 

বাংলাকে আরবি হরফের মাধ্যমে লেখার সুপারিশ

১৯৪৮ সালের ১৮ নভেম্বর পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী লিয়াকত আলী খাঁন পূর্ব পাকিস্তান সফরে আসেন। ২৭ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে তিনি এক ছাত্রসভায় ভাষণ দেন। ঐ সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র ইউনিয়নের তরফ থেকে প্রদত্ত মানপত্রে বাংলা ভাষার দাবি পুনরায় উত্থাপন করা হয়। কিন্তু তিনি মন্তব্য করা থেকে বিরত থাকেন।

১৭ নভেম্বর আতাউর রহমান খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠিত রাষ্ট্রভাষা কর্মপরিষদের এক সভায় আজিজ আহমদ, আবুল কাশেম, শেখ মুজিবুর রহমান, কামরুদ্দীন আহমদ, আবদুল মান্নান, তাজউদ্দিন আহমদ প্রমুখ একটি স্মারকলিপি প্রণয়ন করেন এবং সেটি প্রধানমন্ত্রী লিয়াকত আলী খাঁনের কাছে পাঠানো হয়। প্রধানমন্ত্রী কোনো সাড়া দেননি।

কিছুদিন পর পূর্ব বাংলা সরকারের পক্ষ থেকে ভাষা সমস্যার ব্যাপারে একটি বিস্তারিত ব্যাখ্যা জানতে মাওলানা আকরাম খাঁ’র নেতৃত্বে পূর্ব বাংলা ভাষা কমিটি গঠন করা হয়। এই বিষয়টি নিয়ে একটি প্রতিবেদন তৈরি করতে বলা হয়। কমিটি ১৯৫০ সালে ৬ ডিসেম্বর তাদের প্রতিবেদন তৈরি করে। এটি ১৯৫৮ সালের আগে প্রকাশ করা হয়নি। এখানে ভাষা সমস্যার সমাধানের লক্ষে সরকারের পক্ষ থেকে একটি কার্যকর ব্যবস্থার প্রস্তাব করা হয়। যেখানে তারা বাংলাকে আরবি হরফের মাধ্যমে লেখার সুপারিশ করেছিলেন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 228 People

সম্পর্কিত পোস্ট